Connect with us

টেকনোলজি

কম্পিউটার রচনা computer essay in Bengali

Published

on

কম্পিউটার রচনা

কম্পিউটার রচনা computer essay in Bengali

Advertisement

Table of Contents

স্কুল ছাত্র এবং শিশুদের জন্য কম্পিউটার এবং এর ব্যবহার সম্পর্কিত রচনা |

কম্পিউটারে ৫০০+ শব্দের রচনা

কম্পিউটার নিয়ে এই প্রবন্ধে আমরা

কম্পিউটার সম্পর্কে কিছু দরকারী

Advertisement

বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি।

কম্পিউটার রচনা

ভূমিকা: আধুনিক যুগের কম্পিউটার আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে। এছাড়াও, গত দশকে তাদের ব্যবহার অনেক গুণ বেড়েছে। আজকাল, তারা প্রতিটি অফিসে কম্পিউটার ব্যবহার করে বেসরকারি বা সরকারী। মানবজাতি এখন বহু দশক ধরে কম্পিউটার ব্যবহার করছে। এছাড়াও, এগুলি কৃষি, নকশা, যন্ত্রপাতি তৈরি, প্রতিরক্ষা এবং আরও অনেক ক্ষেত্রে ব্যবহৃত হয়। সর্বোপরি তারা সারা বিশ্বে বিপ্লব ঘটিয়েছে।

Advertisement

কম্পিউটারের ইতিহাস

কম্পিউটারের সঠিক উৎস খুঁজে বের করা খুবই কঠিন। কিন্তু কিছু বিশেষজ্ঞের মতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কম্পিউটারের অস্তিত্ব ছিল। এছাড়াও, সেই সময়ে তারা ডেটা রাখার জন্য ব্যবহার করা হয়েছিল। তবে, এটি শুধুমাত্র সরকারি ব্যবহারের জন্য ছিল, জনসাধারণের ব্যবহারের জন্য নয়। সর্বোপরি, শুরুতে কম্পিউটার ছিল অনেক বড় এবং ভারী মেশিন।

একটি কম্পিউটারের কাজ

কম্পিউটারটি ইনপুট, প্রক্রিয়া এবং আউটপুট নামে একটি তিন-পদক্ষেপ চক্রে চলে। এছাড়াও, কম্পিউটার প্রতিটি প্রক্রিয়ায় এই চক্রটি অনুসরণ করে যা করতে বলা হয়েছিল। সহজ কথায়, প্রক্রিয়াটি এভাবে ব্যাখ্যা করা যেতে পারে। আমরা কম্পিউটারে যে ডেটা ফিড করি তা হল ইনপুট, CPU যে কাজ করে তা হল প্রক্রিয়া এবং ফলাফল যা কম্পিউটার দেয় তা হল আউটপুট।

Advertisement

কম্পিউটারের উপাদান এবং প্রকার

সাধারণ কম্পিউটারে মূলত CPU, মনিটর, মাউস এবং কীবোর্ড থাকে। এছাড়াও, এটির সাথে সংযুক্ত করা যেতে পারে এমন আরও শত শত কম্পিউটার যন্ত্রাংশ রয়েছে। এই অন্যান্য অংশগুলির মধ্যে রয়েছে একটি প্রিন্টার, লেজার পেন, স্ক্যানার ইত্যাদি।

কম্পিউটারকে সুপার কম্পিউটার, মেইনফ্রেম, পার্সোনাল কম্পিউটার (ডেস্কটপ), পিডিএ, ল্যাপটপ ইত্যাদির মতো বিভিন্ন প্রকারে শ্রেণীবদ্ধ করা হয়েছে। মোবাইল ফোনও এক ধরনের কম্পিউটার কারণ এটি একটি কম্পিউটার হওয়ার সমস্ত মানদণ্ড পূরণ করে।

Advertisement

বিভিন্ন ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার

কম্পিউটারের ব্যবহার বাড়ার সাথে সাথে প্রায় প্রতিটি ক্ষেত্রেই তাদের অপারেশনের জন্য কম্পিউটার ব্যবহার করা অপরিহার্য হয়ে ওঠে। এছাড়াও, তারা কাজ এবং বাছাই করা সহজ করে তুলেছে। নিচে আমরা কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্র উল্লেখ করছি যেগুলো তাদের দৈনন্দিন কাজে কম্পিউটার ব্যবহার করে।

চিকিৎসা ক্ষেত্রে

তারা রোগ নির্ণয় করতে, পরীক্ষা চালাতে এবং মারাত্মক রোগের নিরাময়ের জন্য কম্পিউটার ব্যবহার করে। এছাড়াও, তারা কম্পিউটারের কারণে অনেক রোগের নিরাময় করতে সক্ষম।

Advertisement

গবেষণা

বৈজ্ঞানিক গবেষণা হোক না কেন, মহাকাশ গবেষণা বা যেকোনো সামাজিক গবেষণা কম্পিউটার তাদের সবকটিতে সাহায্য করে। এছাড়াও, তাদের কারণে, আমরা পরিবেশ, স্থান এবং সমাজের উপর নজর রাখতে সক্ষম হয়েছি। মহাকাশ গবেষণা আমাদের ছায়াপথ অন্বেষণ করতে সাহায্য করেছে। যদিও বৈজ্ঞানিক গবেষণা আমাদের পৃথিবী থেকে সম্পদ এবং অন্যান্য বিভিন্ন দরকারী সম্পদ সনাক্ত করতে সাহায্য করেছে।

প্রতিরক্ষা

যেকোনো দেশের জন্য, তার প্রতিরক্ষা তার জনগণের নিরাপত্তা ও নিরাপত্তার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। এছাড়াও, এই ক্ষেত্রের কম্পিউটার দেশের নিরাপত্তা সংস্থাগুলিকে ভবিষ্যতে ক্ষতিকারক হতে পারে এমন একটি হুমকি শনাক্ত করতে সাহায্য করে। সর্বোপরি প্রতিরক্ষা শিল্প আমাদের শত্রুর উপর নজরদারি রাখতে তাদের ব্যবহার করে।

Advertisement

একটি কম্পিউটার থেকে হুমকি

কম্পিউটার এখন প্রয়োজনে পরিণত হয়েছে, হুমকিতে পরিণত হয়েছে। এটি হ্যাকারদের কারণে যারা আপনার ব্যক্তিগত তথ্য চুরি করে ইন্টারনেটে ফাঁস করে। এছাড়াও, যে কেউ এই ডেটা অ্যাক্সেস করতে পারে। এছাড়াও, ভাইরাস, স্প্যাম, বাগ এবং অন্যান্য অনেক সমস্যার মতো অন্যান্য হুমকি রয়েছে।

কম্পিউটার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যন্ত্র যা আমাদের জীবনের একটি দরকারী অংশ হয়ে উঠেছে। এছাড়াও, কম্পিউটারগুলির একদিকে যমজ-মুখ রয়েছে এটি একটি বর এবং অন্যদিকে এটি একটি ক্ষতিকর। এর ব্যবহার সম্পূর্ণরূপে আপনার উপর নির্ভর করে। তা ছাড়া, ভবিষ্যতে এমন একটি দিন আসবে যখন মানব সভ্যতা কম্পিউটার ছাড়া টিকে থাকতে পারবে না কারণ আমরা তাদের উপর খুব বেশি নির্ভরশীল। এখন পর্যন্ত এটি মানবজাতির একটি মহান আবিষ্কার যা হাজার হাজার এবং লক্ষ লক্ষ জীবন বাঁচাতে সাহায্য করেছে।

Advertisement

উপসংহার: আধুনিক বিজ্ঞানের এই যুগে কম্পিউটারকে বাদ দিয়ে চলা অসম্ভব। উন্নয়নশীল দেশগুলোতে কম্পিউটার ব্যবহার আজ অনিবার্য হয়ে দাঁড়িয়েছে। সেক্ষেত্রে দেশের আর্থ-সামাজিক অবস্থাকে বিবেচনা করেই কম্পিউটারের প্রয়োগ ক্ষেত্র নির্বাচন করতে হবে। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোকে কম্পিউটারের পরিকল্পিত ব্যবহার পারে আধুনিক সভ্যতা ও উন্নতির দ্বারপ্রান্তে পৌঁছে দিতে।

আরো জানতে পারেন:

Advertisement

কম্পিউটারের জনক কে কেন তাকে জনক বলা হয়

কম্পিউটারে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

Advertisement
কম্পিউটার কি?

কম্পিউটার একটি ইলেকট্রনিক ডিভাইস বা মেশিন যা আমাদের কাজকে সহজ করে তোলে। এছাড়াও, তারা আমাদের বিভিন্ন উপায়ে সাহায্য করে।

বিভিন্ন ক্ষেত্র উল্লেখ কর যেখানে কম্পিউটার ব্যবহার করা হয়?

কম্পিউটারগুলি প্রধানত প্রতিরক্ষা, ওষুধ এবং গবেষণার উদ্দেশ্যে ব্যবহৃত হয়।

Advertisement

Advertisement
Continue Reading
Advertisement sponsor Canva Pro
Click to comment

Leave a Reply

Your email address will not be published.

Advertisement

Trending