Connect with us

অনলাইন ইনকাম

ডিজিটাল মার্কেটিং কি | ডিজিটাল মার্কেটিং বলতে কি বুঝায় what is digital marketing in bangla

Published

on

ডিজিটাল মার্কেটিং কি 

( ডিজিটাল মার্কেটিং কি ) ডিজিটাল মারর্কেটিং কি Digital marketing কিভাবে করবেন

Advertisement

ডিজিটাল মার্কেটিং 

প্রচারমূলক বার্তাগুলি জানাতে এবং এর প্রভাব পরিমাপ করতে যে বিপণনগুলি বৈদ্যুতিন ডিভাইসগুলি ব্যবহার করে। অনুশীলনে, ডিজিটাল বিপণন সাধারণত কম্পিউটার, ফোন, ট্যাবলেট বা অন্য ডিভাইসে প্রদর্শিত বিপণন প্রচারকে বোঝায়। এটি অনলাইন ভিডিও, প্রদর্শন বিজ্ঞাপন এবং সোশ্যাল মিডিয়া পোস্ট সহ অনেক ফর্ম নিতে পারে। ডিজিটাল বিপণন প্রায়শই এতিহ্যবাহী বিপণন” যেমন ম্যাগাজিনের বিজ্ঞাপন, বিলবোর্ড এবং সরাসরি মেইলের সাথে তুলনা করা হয়। অদ্ভুতরূপে, টেলিভিশন সাধারণত তিহ্যবাহী বিপণনের সাথে মিলিত হয়।

ডিজিটাল মার্কেটিং
ডিজিটাল মার্কেটিং কি 

আপনি কি জানেন যে প্রতিদিনের ভিত্তিতে 3 চতুর্থাংশ আমেরিকান অনলাইনে যায়? শুধু তা-ই নয়, তবে 43% প্রতিদিন একাধিকবার যান এবং 26% অনলাইনে থাকেন “প্রায় নিয়মিত”।
মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে এই পরিসংখ্যান আরও বেশি। আমেরিকানদের 89% কমপক্ষে প্রতিদিন অনলাইনে যান এবং 31% প্রায় নিয়মিত অনলাইনে থাকেন। বিপণনকারী হিসাবে, একটি অনলাইন বিজ্ঞাপন উপস্থিতি, একটি ব্র্যান্ড তৈরির মাধ্যমে, একটি দুর্দান্ত গ্রাহকের অভিজ্ঞতা প্রদান করা যা ডিজিটাল কৌশল সহ আরও সম্ভাব্য গ্রাহকদের এবং আরও অনেক কিছু নিয়ে আসে এমন ডিজিটাল জগতের সুবিধা নেওয়া গুরুত্বপূর্ণ। 

ডিজিটাল মার্কেটিং কি 

ডিজিটাল মার্কেটিং , যাকে অনলাইন বিপণনও বলা হয়, ইন্টারনেট এবং অন্যান্য ধরণের ডিজিটাল যোগাযোগের ব্যবহার করে সম্ভাব্য গ্রাহকদের সাথে সংযোগ স্থাপনের ব্র্যান্ডগুলির প্রচার। এর মধ্যে কেবল ইমেল, সোশ্যাল মিডিয়া এবং ওয়েব-ভিত্তিক বিজ্ঞাপন নয়, বিপণন চ্যানেল হিসাবে পাঠ্য এবং মাল্টিমিডিয়া বার্তা অন্তর্ভুক্ত রয়েছে।
মূলত, যদি কোনও বিপণন প্রচারে ডিজিটাল যোগাযোগ জড়িত থাকে তবে তা ডিজিটাল বিপণন।

Advertisement
ডিজিটাল মার্কেটিং কি 
ডিজিটাল মার্কেটিং কি 

ইনবাউন্ড মারকেটিং বনাম ডিজিটাল ডিজিটাল মার্কেটিং 

ডিজিটাল মার্কেটিং এবং অভ্যন্তরীণ বিপণনগুলি সহজেই বিভ্রান্ত হয়, এবং সঙ্গত কারণেই। ডিজিটাল বিপণন ইনবাউন্ড মার্কেটিং — ইমেল এবং অনলাইন সামগ্রী হিসাবে কয়েকটি একই সরঞ্জাম ব্যবহার করে কয়েকটি নাম রাখে। উভয়ই ক্রেতার ভ্রমণের মাধ্যমে সম্ভাবনার দৃষ্টি আকর্ষণ করার জন্য এবং তাদের গ্রাহকদের মধ্যে পরিণত করার জন্য বিদ্যমান। তবে 2 টি পদ্ধতির হাতিয়ার এবং লক্ষ্যটির মধ্যে সম্পর্কের বিষয়ে বিভিন্ন মতামত রয়েছে।


ডিজিটাল বিপণন বিবেচনা করে প্রতিটি পৃথক সরঞ্জাম কীভাবে সম্ভাবনাগুলিকে রূপান্তর করতে পারে। কোনও ব্র্যান্ডের ডিজিটাল বিপণন কৌশল একাধিক প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারে বা তার সমস্ত প্রচেষ্টা 1 প্ল্যাটফর্মে ফোকাস করতে পারে।
ইনবাউন্ড বিপণন একটি সামগ্রিক ধারণা। এটি লক্ষ্যটিকে প্রথমে বিবেচনা করে, তারপরে কার্যকর লক্ষ্যবস্তু ক্রেতাদের কাছে পৌঁছাবে এবং তারপরে বিক্রয় ফানেলের কোন পর্যায়ে ঘটবে তা নির্ধারণের জন্য উপলভ্য সরঞ্জামগুলির দিকে নজর রাখে।
ডিজিটাল বিপণন এবং অভ্যন্তরীণ বিপণন সম্পর্কে মনে রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হ’ল বিপণন পেশাদার হিসাবে আপনাকে 2 এর মধ্যে পছন্দ করতে হবে না। বাস্তবে তারা একসাথে সেরা কাজ করে। ইনবাউন্ড বিপণন ডিজিটাল বিপণনের প্রচেষ্টায় কার্যকর ডিজিটাল বিপণনের জন্য কাঠামো এবং উদ্দেশ্য সরবরাহ করে, প্রতিটি ডিজিটাল বিপণন চ্যানেল লক্ষ্য লক্ষ্যে কাজ করে তা নিশ্চিত করে।

Advertisement

বি 2 বি বনাম বি 2 সি ডিজিটাল মার্কেটিং 

ডিজিটাল বিপণন বি 2 বি পাশাপাশি বি 2 সি সংস্থার জন্যও কাজ করে তবে সেরা অনুশীলনগুলি 2 এর মধ্যে উল্লেখযোগ্যভাবে পৃথক হয়।

  • বি 2 বি ক্লায়েন্টদের দীর্ঘ সময় সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়া থাকে এবং এইভাবে আরও বেশি সময় ধরে বিক্রয় ফানেল থাকে। সম্পর্ক তৈরির কৌশলগুলি এই ক্লায়েন্টদের জন্য আরও ভাল কাজ করে, যেখানে বি 2 সি গ্রাহকরা স্বল্প-মেয়াদী অফার এবং বার্তাগুলির জন্য আরও ভাল প্রতিক্রিয়া দেখায়।
  • বি 2 বি লেনদেনগুলি সাধারণত যুক্তি এবং প্রমাণের ভিত্তিতে হয়, যা দক্ষ বি 2 বি ডিজিটাল বিপণনকারীরা উপস্থিত হন। বি 2 সি বিষয়বস্তু সংবেদনশীল ভিত্তিক হওয়ার সম্ভাবনা বেশি, গ্রাহককে কোনও ক্রয় সম্পর্কে ভাল বোধ করার দিকে মনোনিবেশ করে।
  • বি 2 বি সিদ্ধান্তগুলির জন্য 1 জনেরও বেশি ইনপুট প্রয়োজন। বিপণন উপকরণগুলি যে এই সিদ্ধান্তগুলিকে সর্বোত্তমভাবে চালিত করে সেগুলি ভাগ করে নেওয়া যায় এবং ডাউনলোডযোগ্য হয়। অন্যদিকে বি 2 সি গ্রাহকরা ব্র্যান্ডের সাথে একযোগে সংযোগের পক্ষে। 

অবশ্যই, প্রতিটি নিয়মের ব্যতিক্রম আছে। গাড়ি বা কম্পিউটারের মতো উচ্চ-টিকিট পণ্য সহ একটি বি 2 সি সংস্থা আরও তথ্যমূলক এবং গুরুতর সামগ্রী সরবরাহ করতে পারে। আপনার কৌশলটি সর্বদা আপনার নিজস্ব গ্রাহক বেসের দিকে নজর রাখা দরকার, আপনি বি 2 বি বা বি 2 সি থাকুক না কেন।

ডিজিটাল মার্কেটিং প্রকার

ডিজিটাল মিডিয়া ব্যবহারের মাধ্যমে ইন্টারঅ্যাক্ট করার বিভিন্ন উপায় যেমন রয়েছে ডিজিটাল বিপণনের মধ্যে রয়েছে তেমন অনেক বিশেষত্ব। এখানে কয়েকটি মূল উদাহরণ দেওয়া হলো:

Advertisement

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন 

অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশন, বা এসইও, নিজের মধ্যে বিপণনের একটি ফর্মের চেয়ে প্রযুক্তিগতভাবে একটি বিপণনের সরঞ্জাম। ভারসাম্য এটিকে “অনুসন্ধানের ইঞ্জিনগুলিতে ওয়েব পৃষ্ঠাগুলি আকর্ষণীয় করার শিল্প ও বিজ্ঞান” হিসাবে সংজ্ঞায়িত করেছে।
SEO এর “শিল্প ও বিজ্ঞান” অংশটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ। এসইও একটি বিজ্ঞান কারণ এটি আপনাকে সর্বোচ্চ সম্ভাব্য র‌্যাঙ্কিং অর্জনের জন্য বিভিন্ন অবদানকারী কারণগুলি নিয়ে গবেষণা এবং তদন্ত করতে হবে। আজ, ওয়েব পৃষ্ঠার অনুকূলকরণের সময় বিবেচনা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানগুলির মধ্যে রয়েছে:

  • সামগ্রীর মান
  • ব্যবহারকারীর ব্যস্ততার স্তর
  • মোবাইল-বন্ধুত্ব
  • ইনবাউন্ড লিঙ্কগুলির সংখ্যা এবং গুণমান

এই কারণগুলির কৌশলগত ব্যবহার এসইওকে একটি বিজ্ঞান করে তোলে, তবে জড়িত অবিশ্বাস্যতা এটিকে একটি শিল্প করে তোলে।
এসইও-তে, উচ্চমানের র‌্যাঙ্কিংয়ের জন্য কোনও পরিমাণযুক্ত রুব্রিক বা ধারাবাহিক নিয়ম নেই। গুগল প্রায় অবিচ্ছিন্নভাবে এর অ্যালগরিদম পরিবর্তন করে, তাই সঠিক ভবিষ্যদ্বাণী করা অসম্ভব। আপনি যা করতে পারেন তা হ’ল আপনার পৃষ্ঠার কার্যকারিতা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে।

কন্টেন্ট মারকেটিং 

এসইও কনটেন্ট মার্কেটিংয়ের একটি প্রধান উপাদান, একটি লক্ষ্য দর্শকদের কাছে প্রাসঙ্গিক এবং মূল্যবান সামগ্রী বিতরণের উপর ভিত্তি করে একটি কৌশল।
যে কোনও বিপণনের কৌশল হিসাবে, সামগ্রী বিপণনের লক্ষ্য হ’ল নেতৃত্বগুলিকে আকর্ষণ করা যা শেষ পর্যন্ত গ্রাহকদের মধ্যে রূপান্তরিত করে। তবে এটি প্রচলিত বিজ্ঞাপনের চেয়ে আলাদাভাবে কাজ করে। কোনও পণ্য বা পরিষেবা থেকে সম্ভাব্য মান সহ সম্ভাবনাগুলি প্ররোচিত করার পরিবর্তে এটি লিখিত উপাদান আকারে বিনামূল্যে মূল্য দেয়। 
বিষয়বস্তু বিপণনের বিষয়টি গুরুত্বপূর্ণ এবং এটি প্রমাণ করার জন্য প্রচুর পরিসংখ্যান রয়েছে:

Advertisement
  • 84% গ্রাহকরা আশা করেন যে সংস্থাগুলি বিনোদনমূলক এবং সহায়ক সামগ্রীর অভিজ্ঞতা উত্পাদন করবে।
  • কমপক্ষে 5,000 কর্মচারী থাকা 62% সংস্থাগুলি প্রতিদিন সামগ্রী তৈরি করে।
  • ৯২% বিপণনকারী বিশ্বাস করেন যে তাদের সংস্থাগুলি একটি গুরুত্বপূর্ণ সম্পদ হিসাবে বিষয়বস্তুকে মূল্য দেয়।

 বিষয়বস্তু বিপণন যতটা কার্যকর ততটাই জটিল  বিষয়বস্তু বিপণন লেখকদের অনুসন্ধানের ইঞ্জিনের ফলাফলগুলিতে উচ্চ পদস্থ করতে সক্ষম হওয়া দরকার যারা সেই উপাদানগুলি পড়বেন, ভাগ করবেন এবং ব্র্যান্ডের সাথে আরও ইন্টারঅ্যাক্ট করবেন  বিষয়বস্তু প্রাসঙ্গিক হলে, এটি পাইপলাইন জুড়ে দৃঢ় সম্পর্ক স্থাপন করতে পারে।

সামাজিক মিডিয়া মার্কেটিং

সোশ্যাল মিডিয়া মারকেটিং মানে মানুষকে অনলাইনে আলোচনায় জড়িত করে ট্র্যাফিক এবং ব্র্যান্ড সচেতনতা চালানো। সামাজিক যোগাযোগের বিপণনের জন্য সর্বাধিক জনপ্রিয় প্ল্যাটফর্মগুলি হচ্ছে ফেসবুক, টুইটার এবং ইনস্টাগ্রাম, লিংকডইন এবং ইউটিউব খুব পিছনে নেই।
যেহেতু সোশ্যাল মিডিয়া বিপণনে সক্রিয় দর্শকদের অংশগ্রহণ জড়িত, এটি মনোযোগ আকর্ষণ করার একটি জনপ্রিয় উপায়ে পরিণত হয়েছে। এটি বি 2 সি বিপণনকারীদের পক্ষে 96% এর মধ্যে সর্বাধিক জনপ্রিয় সামগ্রীর মাধ্যম, এবং এটি বি 2 বি গোলকের ক্ষেত্রেও জায়গা অর্জন করছে। কন্টেন্ট বিপণন ইনস্টিটিউট অনুসারে, বি 2 বি কনটেন্ট বিপণনকারীদের 61% এই বছর তাদের সামাজিক যোগাযোগের ব্যবহার বাড়িয়েছে।
সোশ্যাল মিডিয়া বিপণন অন্তর্নিহিত প্রবৃত্তি মেট্রিক্স সরবরাহ করে, যা আপনি আপনার দর্শকদের কাছে কতটা ভাল পৌঁছেছেন তা বুঝতে আপনাকে সহায়তা করার জন্য অত্যন্ত দরকারী। কোন ধরণের ইন্টারঅ্যাকশন আপনার কাছে সবচেয়ে বেশি বোঝায় তা সিদ্ধান্ত নিতে পারেন, তার অর্থ আপনার ওয়েবসাইটের শেয়ার, মন্তব্য বা মোট ক্লিকের সংখ্যা কিনা।
সরাসরি ক্রয় আপনার সামাজিক মিডিয়া বিপণন কৌশলের লক্ষ্যও নাও হতে পারে। অনেক ব্র্যান্ড এখনই অর্থ ব্যয় করতে উত্সাহ দেওয়ার চেয়ে শ্রোতাদের সাথে কথোপকথন শুরু করতে সামাজিক মিডিয়া বিপণন ব্যবহার করে। এটি বিশেষত ব্র্যান্ডগুলিতে প্রচলিত যেগুলি পুরানো শ্রোতাদের লক্ষ্য করে বা প্রবণতা ক্রয়ের জন্য উপযুক্ত নয় এমন পণ্য এবং পরিষেবা সরবরাহ করে। এগুলি সবই আপনার সংস্থার লক্ষ্যগুলির উপর নির্ভর করে।
মেলচিম্প কীভাবে আপনার সামাজিক মিডিয়া কৌশলটিতে সহায়তা করতে পারে সে সম্পর্কে আরও জানতে, আমাদের ফ্রি সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট সরঞ্জামগুলির তুলনায় অন্যদের তুলনা দেখুন। 

প্রতি ক্লিক বিপণন বা (Pay-per-click marketing)

প্রতি-ক্লিকে অর্থ প্রদান বা পিপিসি একটি প্ল্যাটফর্মে একটি বিজ্ঞাপন পোস্ট করছে এবং প্রতিবার কেউ ক্লিক করলে প্রতি অর্থ প্রদান করে।
লোকেরা কীভাবে এবং কখন আপনার বিজ্ঞাপন দেখে তা আরও জটিল  সার্চ ইঞ্জিনের ফলাফলের পৃষ্ঠায় যখন একটি স্পট উপলব্ধ থাকে, এটি এসইআরপি হিসাবে পরিচিত, তখন ইঞ্জিন স্পটটি পূরণ করে যা তাত্ক্ষণিকভাবে নিলাম হয়। একটি অ্যালগোরিদম প্রতিটি উপলব্ধ বিজ্ঞাপনকে বিভিন্ন কারণের ভিত্তিতে অগ্রাধিকার দেয়, যার মধ্যে রয়েছে:

Advertisement
  • বিজ্ঞাপন মানের
  • মূলশব্দ প্রাসঙ্গিকতা
  • ল্যান্ডিং পৃষ্ঠার মান
  • প্রস্তাবিত মূল্যের পরিমান 

প্রতিটি পিপিসি (PPC) প্রচারে 1 বা ততোধিক টার্গেট ক্রিয়া রয়েছে যা দর্শকদের একটি বিজ্ঞাপন ক্লিক করার পরে সম্পন্ন করতে হবে। এই ক্রিয়াগুলি রূপান্তর হিসাবে পরিচিত, এবং সেগুলি লেনদেন বা অ-লেনদেনের হতে পারে। ক্রয় করা একটি রূপান্তর, তবে এটি একটি নিউজলেটার সাইনআপ বা আপনার হোম অফিসে করা কল।
আপনি আপনার টার্গেট রূপান্তর হিসাবে যা পছন্দ করুন না কেন, আপনার প্রচারটি কীভাবে করছে তা দেখতে আপনি আপনার নির্বাচিত প্ল্যাটফর্মের মাধ্যমে সেগুলি ট্র্যাক করতে পারেন।

এ্যফিলেট মারকেটিং 

এ্যফিলেট মারকেটিং কাউকে অন্য ব্যক্তির ব্যবসায়ের প্রচার করে অর্থোপার্জন করতে দেয়। আপনি হয় প্রমোটার বা প্রবর্তকের সাথে কাজ করে এমন ব্যবসায় হতে পারেন, তবে উভয় ক্ষেত্রেই প্রক্রিয়াটি একই।
এটি উপার্জন ভাগ করে নেওয়ার মডেল ব্যবহার করে কাজ করে। আপনি যদি অনুমোদিত হন তবে প্রতিবার আপনার প্রচারিত আইটেমটি কেউ কিনলে আপনি কমিশন পাবেন। আপনি যদি বণিক হন তবে তারা আপনাকে যেভাবে সহায়তা করে তাদের প্রতিটি বিক্রয়ের জন্য আপনাকে অনুমোদিত প্রদান করে।


কিছু অনুমোদিত বিপণনকারী সম্ভবত 1 টি সংস্থার পণ্যগুলি পর্যালোচনা করতে পছন্দ করেছেন, সম্ভবত কোনও ব্লগ বা অন্য তৃতীয় পক্ষের সাইটে। অন্যের একাধিক বণিকের সাথে সম্পর্ক রয়েছে।
আপনি অনুমোদিত হতে চান বা একটি পেতে চান, প্রথম পদক্ষেপটি অন্য দলের সাথে সংযোগ স্থাপন করা। আপনি খুচরা বিক্রেতাদের সাথে অনুমোদিত সংস্থাগুলির জন্য ডিজাইন করা প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন, বা আপনি একক-খুচরা বিক্রেতা প্রোগ্রাম শুরু করতে বা যোগদান করতে পারেন।

Advertisement


যদি আপনি একজন খুচরা বিক্রেতা হন এবং আপনি সরাসরি সহযোগীদের সাথে কাজ করা বেছে নেন, আপনার প্রোগ্রামটি সম্ভাব্য প্রচারকারীদের কাছে আবেদন করার জন্য আপনি অনেক কিছুই করতে পারেন। আপনাকে সেগুলি অনুমোদিত হতে হবে এমন সরঞ্জামগুলির সাথে তাদের সাফল্যের জন্য প্রয়োজন। এর মধ্যে দুর্দান্ত ফলাফলের জন্য উত্সাহের পাশাপাশি বিপণন সমর্থন এবং প্রাক-তৈরি উপকরণগুলি অন্তর্ভুক্ত রয়েছে।

নেটিভ বিজ্ঞাপন

নেটিভ বিজ্ঞাপন ছদ্মবেশে বিপণন হয়। এর লক্ষ্যটি এর চারপাশের সামগ্রীগুলির সাথে মিশ্রিত করা যাতে এটি বিজ্ঞাপনের মতো কম স্পষ্টভাবে স্পষ্ট হয়।

Advertisement


নেটিভ বিজ্ঞাপন আজকের গ্রাহকদের বিজ্ঞাপনের প্রতি ক্ষোভের প্রতিক্রিয়া হিসাবে তৈরি করা হয়েছিল। কোনও বিজ্ঞাপনের স্রষ্টা এটি চালানোর জন্য অর্থ প্রদান করে তা জেনে অনেক গ্রাহক বিজ্ঞাপনটি পক্ষপাতদুষ্ট বলে সিদ্ধান্ত নেবেন এবং ফলস্বরূপ এটি এড়িয়ে যান।


একটি নেটিভ বিজ্ঞাপন প্রচার বা প্রচারের কোনও কিছু পাওয়ার আগে “বিজ্ঞাপন” দিকটিকে কমিয়ে দেওয়ার আগে তথ্য বা বিনোদন সরবরাহ করে এই পক্ষপাতিত্বের আশেপাশে আসে।
আপনার নেটিভ বিজ্ঞাপনগুলি সর্বদা পরিষ্কারভাবে লেবেল করা জরুরী। “প্রচারিত” বা “স্পনসর করা” এর মতো শব্দ ব্যবহার করুন। যদি এই সূচকগুলি গোপন করা হয় তবে পাঠকরা এটির বিজ্ঞাপনটি বুঝতে পারার আগে বিষয়বস্তুর সাথে জড়িত তাৎপর্যপূর্ণ সময় ব্যয় করতে পারে।

Advertisement


যখন আপনার গ্রাহকরা ঠিক কী কী পাচ্ছেন তা জানেন, তারা আপনার সামগ্রী এবং আপনার ব্র্যান্ড সম্পর্কে ভাল বোধ করবে। নেটিভ বিজ্ঞাপনগুলি এতিহ্যবাহী বিজ্ঞাপনগুলির তুলনায় কম বিঘ্নিত হতে বোঝানো হয়, তবে সেগুলি প্রতারণামূলক হতে বোঝায় না।

মারকেটিং অটোমেশন

মারকেটিং অটোমেশন ডিজিটাল বিপণন প্রচারগুলি শক্তির জন্য সফ্টওয়্যার ব্যবহার করে বিজ্ঞাপনের দক্ষতা এবং প্রাসঙ্গিকতা উন্নত করে।
পরিসংখ্যান অনুযায়ী:

Advertisement
  • মার্কিন যুক্তরাষ্ট্রে 90% গ্রাহক ব্যক্তিগতকৃতটিকে “খুব” বা “কিছুটা” আকর্ষণীয় বলে মনে করেন
  • 81% গ্রাহকরা তাদের ব্র্যান্ডগুলি আরও ভালভাবে বোঝার জন্য তাদের সাথে যুক্ত থাকতে চান
  • 77% সংস্থাগুলি রিয়েল-টাইম ব্যক্তিগতকরণের মানতে বিশ্বাসী, তবুও 60% এর সাথে লড়াই করে।

 বিপণন অটোমেশন সংস্থাগুলিকে ব্যক্তিগতকরণের প্রত্যাশা ধরে রাখতে দেয়। এটি ব্র্যান্ডগুলিকে এতে অনুমতি দেয়:

  • ভোক্তাদের তথ্য সংগ্রহ এবং বিশ্লেষণ করুন
  • লক্ষ্যযুক্ত বিপণন প্রচারণার নকশা করুন
  • সঠিক সময়ে সঠিক দর্শকদের কাছে বিপণন বার্তা প্রেরণ এবং পোস্ট করুন। 

অনেক বিপণন অটোমেশন সরঞ্জামগুলি কখন এবং কীভাবে পরবর্তী পৌঁছনো তা নির্ধারণ করতে একটি নির্দিষ্ট বার্তার সাথে সম্ভাব্য ব্যস্ততা (বা এর অভাব) ব্যবহার করে। রিয়েল-টাইম কাস্টমাইজেশনের এই স্তরটির অর্থ হ’ল আপনি কোনও অতিরিক্ত সময় বিনিয়োগ ছাড়াই প্রতিটি গ্রাহকের পক্ষে কার্যকরভাবে একটি ব্যক্তিগত বিপণন কৌশল তৈরি করতে পারেন।


ই-মেল মারকেটিং

ই-মেল মারকেটিং ধারণাটি সহজ — আপনি একটি প্রচারমূলক বার্তা প্রেরণ করেন এবং আশা করেন যে এটিতে আপনার সম্ভাবনাটি ক্লিক করেছে। তবে মৃত্যুদণ্ড কার্যকর করা আরও জটিল। প্রথমত, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনার ইমেলগুলি চাওয়া হয়েছে। এর অর্থ একটি অপ্ট-ইন তালিকা থাকা যা নিম্নলিখিতগুলি করে: 

  • উভয় দেহে এবং বিষয়বস্তুতে বিষয়বস্তুকে পৃথক করে তোলে
  • গ্রাহকরা কী ধরণের ইমেল পাবেন তা স্পষ্টভাবে জানিয়েছে
  • একটি পরিষ্কার সদস্যতা বাতিল বিকল্প প্রস্তাব
  • লেনদেনমূলক এবং প্রচারমূলক ইমেল উভয়কে একীভূত করে।

আপনি চান যে আপনার প্রচারগুলি কেবল প্রচারমূলক সরঞ্জাম হিসাবে নয়, আপনার মূল্যবান পরিষেবা হিসাবে দেখবে।
ইমেল বিপণন একটি নিজস্ব এবং কার্যকর কৌশল: সমীক্ষা করা পেশাদারদের 89% তাদের সবচেয়ে কার্যকর সীসা জেনারেটর হিসাবে নাম দিয়েছে।
আপনি যদি বিপণন অটোমেশনের মতো অন্যান্য কৌশল অন্তর্ভুক্ত করেন তবে এটি আরও ভাল হতে পারে যা আপনাকে আপনার ইমেলগুলি বিভাগ এবং সময়সূচী করতে দেয় যাতে তারা আপনার গ্রাহকের চাহিদা আরও কার্যকরভাবে পূরণ করে।

ডিজিটাল মার্কেটিং সুবিধা

ডিজিটাল বিপণন মূলত বিশিষ্ট হয়ে উঠেছে কারণ এটি মানুষের এত বিস্তৃত দর্শকের কাছে পৌঁছায় তবে এটি বেশ কয়েকটি অন্যান্য সুবিধাও সরবরাহ করে। এগুলি কয়েকটি সুবিধা।

Advertisement


একটি বিস্তৃত ভৌগলিক নাগাল
আপনি যখন অনলাইনে কোনও বিজ্ঞাপন পোস্ট করেন, লোকেরা যেখানেই থাকুক না কেন এটি দেখতে পাবে (আপনি যদি ভৌগোলিকভাবে আপনার বিজ্ঞাপনকে সীমাবদ্ধ না করেন তবে) এটি আপনার ব্যবসায়ের বাজারে পৌঁছানো সহজ করে তোলে।


ব্যয় দক্ষতা
ডিজিটাল বিপণন কেবল এতিহ্যবাহী বিপণনের চেয়ে বিস্তৃত দর্শকের কাছে পৌঁছে যায় না তবে এটির জন্যও কম ব্যয় হয়। সংবাদপত্রের বিজ্ঞাপন, টেলিভিশন স্পট এবং অন্যান্য এতিহ্যবাহী বিপণনের সুযোগগুলির জন্য ওভারহেড ব্যয় বেশি হতে পারে। আপনার টার্গেট শ্রোতারা সেই বার্তাগুলি প্রথম স্থানে দেখতে পাবে কিনা সে সম্পর্কেও তারা আপনাকে কম নিয়ন্ত্রণ দেয়।
ডিজিটাল বিপণনের মাধ্যমে আপনি কেবলমাত্র 1 টি সামগ্রী তৈরি করতে পারেন যা আপনার ব্লগটিতে যতক্ষণ না এটি সক্রিয় ততক্ষণ পর্যবেক্ষণ করে। আপনি একটি ইমেল বিপণন ক্যাম্পেইন তৈরি করতে পারেন যা একটি তফসিলের লক্ষ্যবস্তু গ্রাহক তালিকায় বার্তা সরবরাহ করে এবং সেই সময়সূচী বা বিষয়বস্তুটি যদি আপনার প্রয়োজন হয় তবে এটি পরিবর্তন করা সহজ।
আপনি যখন এটি যোগ করেন তখন ডিজিটাল বিপণন আপনাকে আপনার বিজ্ঞাপন ব্যয়ের জন্য আরও অনেক নমনীয়তা এবং গ্রাহকের যোগাযোগ দেয়।

Advertisement

পরিমাণের ফলাফল
আপনার বিপণনের কৌশলটি কাজ করে কিনা তা জানতে আপনাকে কতজন গ্রাহক আকর্ষণ করে এবং শেষ পর্যন্ত এটি কতটা আয় করে তা খুঁজে বের করতে হবে। তবে কীভাবে আপনি ডিজিটাল বিহীন কৌশল নিয়ে এটি করেন?
প্রতিটি গ্রাহককে জিজ্ঞাসা করার প্রচলিত বিকল্পটি সর্বদা আছে, “আপনি আমাদের কীভাবে খুঁজে পেয়েছেন?”
দুর্ভাগ্যক্রমে, এটি সমস্ত শিল্পে কাজ করে না। অনেক সংস্থা তাদের গ্রাহকদের সাথে একের পর এক কথোপকথন করে না এবং জরিপগুলি সর্বদা সম্পূর্ণ ফলাফল পায় না।
ডিজিটাল বিপণনের মাধ্যমে, ফলাফলগুলি পর্যবেক্ষণ করা সহজ। ডিজিটাল বিপণন সফ্টওয়্যার এবং প্ল্যাটফর্মগুলি স্বয়ংক্রিয়ভাবে আপনি প্রাপ্ত পছন্দসই রূপান্তরগুলির সংখ্যা ট্র্যাক করে, তার অর্থ ইমেল ওপেন রেট, আপনার হোম পৃষ্ঠায় ভিজিট বা সরাসরি ক্রয়। 

ডিজিটাল বিপণন আপনাকে গ্রাহকের তথ্য এমনভাবে সংগ্রহ করতে দেয় যাতে অফলাইনে বিপণন করতে পারে না। ডিজিটালি সংগ্রহ করা ডেটা অনেক বেশি সুনির্দিষ্ট এবং নির্দিষ্ট হতে থাকে।
কল্পনা করুন যে আপনি আর্থিক পরিষেবাগুলি সরবরাহ করেন এবং আপনার পণ্যগুলি যারা দেখেছেন তাদের কাছে বিশেষ অফার প্রেরণ করতে চান। আপনি যদি জানেন যে আপনি যদি ব্যক্তির আগ্রহের জন্য প্রস্তাবটি লক্ষ্য করে থাকেন তবে আপনি আরও ভাল ফলাফল পাবেন, সুতরাং আপনি 2 টি প্রচারণা প্রস্তুত করার সিদ্ধান্ত নিয়েছেন। একটি হ’ল তরুণ পরিবারগুলির জন্য যারা আপনার জীবন বীমা পণ্যগুলি দেখেছেন এবং অন্যটি হাজার বছরের উদ্যোক্তাদের জন্য যারা আপনার অবসর গ্রহণের পরিকল্পনা বিবেচনা করেছেন।
স্বয়ংক্রিয় ট্র্যাকিং ছাড়াই আপনি কীভাবে সেই সমস্ত ডেটা সংগ্রহ করবেন? কত ফোন রেকর্ড আপনি যেতে হবে? কত গ্রাহক প্রোফাইল? এবং আপনি কীভাবে জানবেন যে আপনার পাঠানো ব্রোশিওর কার কাছে আছে বা পড়ে নেই?
ডিজিটাল বিপণনের মাধ্যমে এই সমস্ত তথ্য ইতিমধ্যে আপনার নখদর্পণে রয়েছে।

Advertisement

গ্রাহকদের সাথে আরও সংযোগ
ডিজিটাল বিপণন আপনাকে রিয়েল-টাইমে আপনার গ্রাহকদের সাথে যোগাযোগ করতে দেয়। আরও গুরুত্বপূর্ণ, এটি আপনার সাথে যোগাযোগ করতে দেয়।
আপনার সামাজিক মিডিয়া কৌশল সম্পর্কে চিন্তা করুন। আপনার টার্গেট শ্রোতারা আপনার সর্বশেষ পোস্টটি দেখলে এটি দুর্দান্ত, তবে তারা এটিতে মন্তব্য করে বা ভাগ করে নেওয়ার চেয়ে আরও ভাল। এর অর্থ আপনার পণ্য বা পরিষেবাটিকে ঘিরে আরও বাজ, পাশাপাশি প্রতিবার কেউ যখন কথোপকথনে যোগ দেয় ততবার দৃশ্যমানতা বৃদ্ধি পায়।
ইন্টারেক্টিভিটি আপনার গ্রাহকদেরও উপকৃত করে। তারা আপনার ব্র্যান্ডের গল্পে সক্রিয় অংশগ্রহণকারী হয়ে ওঠার সাথে তাদের ব্যস্ততার স্তর বৃদ্ধি পায়। মালিকানার সেই অনুভূতিটি ব্র্যান্ডের আনুগত্যের একটি দৃষ্টি ধারণা তৈরি কর সহজ এবং সুবিধাজনক রূপান্তর।

Advertisement


সহজ এবং সুবিধাজনক রূপান্তর
ডিজিটাল বিপণন আপনার গ্রাহকদের আপনার বিজ্ঞাপন বা সামগ্রী দেখার সাথে সাথেই পদক্ষেপ নিতে দেয়। এতিহ্যবাহী বিজ্ঞাপনগুলির সাথে, আপনি যে আশ্বাস দিতে পারেন তার তাত্ক্ষণিক ফলাফলটি কেউ আপনার বিজ্ঞাপনটি দেখে তার পরই একটি ফোন কল। কিন্তু কেউ যখন কোনও খাবার রান্না করে, মহাসড়কে গাড়ি চালাচ্ছিলেন বা কাজের ফাঁকে রেকর্ড আপডেট করেন তখন কোনও সংস্থার কাছে পৌঁছানোর সময় কতটা সময় লাগে?
ডিজিটাল বিপণনের মাধ্যমে তারা কোনও লিঙ্কে ক্লিক করতে পারে বা একটি ব্লগ পোস্ট সংরক্ষণ করতে পারে এবং এখনই বিক্রয় ফ্যানেলের পাশে যেতে পারে। তারা অবিলম্বে কোনও কেনাকাটা নাও করতে পারে তবে তারা আপনার সাথে সংযুক্ত থাকবে এবং আপনাকে আরও তাদের সাথে ইন।

ডিজিটাল মার্কেটিং বৃদ্ধি তৈরি করে

ডিজিটাল মার্কেটিং প্রায় কোনও ব্যবসায়ের সামগ্রিক বিপণন কৌশলগুলির অন্যতম প্রধান কেন্দ্রে হওয়া উচিত। আপনার গ্রাহকদের সাথে এই ধরণের ধারাবাহিক যোগাযোগে থাকার আগে আর কখনও হয়নি, এবং ডিজিটাল ডেটা যে ব্যক্তিগতকৃতকরণের স্তর সরবরাহ করতে পারে তা অন্য কোনও কিছুই সরবরাহ করে না। আপনি যত বেশি ডিজিটাল বিপণনের সম্ভাবনাগুলি গ্রহণ করবেন, ততই আপনি আপনার কোম্পানির বৃদ্ধি সম্ভাবনা উপলব্ধি করতে সক্ষম হবেন।

Advertisement

ডিজিটাল মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং , যাকে অনলাইন বিপণনও বলা হয়, ইন্টারনেট এবং অন্যান্য ধরণের ডিজিটাল যোগাযোগের ব্যবহার করে সম্ভাব্য গ্রাহকদের সাথে সংযোগ স্থাপনের ব্র্যান্ডগুলির প্রচার। এর মধ্যে কেবল ইমেল, সোশ্যাল মিডিয়া এবং ওয়েব-ভিত্তিক বিজ্ঞাপন নয়, বিপণন চ্যানেল হিসাবে পাঠ্য এবং মাল্টিমিডিয়া বার্তা অন্তর্ভুক্ত রয়েছে।মূলত, যদি কোনও বিপণন প্রচারে ডিজিটাল যোগাযোগ জড়িত থাকে তবে তা ডিজিটাল বিপণন

Advertisement
ডিজিটাল মার্কেটিং প্রকার কি কি ?

ডিজিটাল মার্কেটিং অনেক প্রকার রয়েছে । তবে তার মধো হল: ই-মেইল মারকেটিং , বিজ্ঞাপন , সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ,অনুসন্ধান ইঞ্জিন বিপণন (এসইএম) ,বিষয়বস্তু মার্কেটিং ,সামাজিক মিডিয়া বিপণন (এসএমএম) ,প্রতি ক্লিক ক্লিকের বিজ্ঞাপন (পিপিসি) , এ্যফিলেট মারকেটিং ,অনুমোদিত বিপণন ,ইমেল বিপণন এবং ওয়েব ডিজাইন ইত্যাদি ।

ডিজিটাল মার্কেটিং কেন প্রয়োজন?

বর্তমান সময়ে ডিজিটাল মার্কেটিং একটি অপরিহার্য অংশ। কারণ মানুষ এখন যেকোন পণ্য ক্রয় করার আগে ইন্টারনেটে ওই পন্য সম্পর্কে জেনে বুঝে তারপর ক্রয় করে। … তাই আপনি যদি একজন ব্যবসায়ী হন, তাহলে আপনার উচিত ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে নিজের ব্যবসাকে মানুষের কাছে পৌঁছে দেয়া।

Advertisement
ডিজিটাল মার্কেটিং কি হালাল?

হারাম হবে —যদি আপনি সিপিএ করেন এডাল্ট প্রোডাক্ট নিয়ে, মানুষকে বোকা বানিয়ে তাদের টাকা মেরে খান তাহলে সেটা হারাম। ( সিপিএ মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এর একটা ভাগ)
হালাল হবে- যদি আপনি ভালো কোনো নিস নিয়ে কাজ করতে পারেন যেমনঃ মোবাইল ফোন। ভালোর দিকে ব্যবহার করলে হালাল হবে ।

Advertisement
Continue Reading
Advertisement sponsor Canva Pro
3 Comments
Advertisement

Trending