Connect with us

টেকনোলজি

বিজ্ঞাপন কি | What is Advertising in bangla | বিজ্ঞাপন কি বিস্তারিত জানুন

Published

on

বিজ্ঞাপন কি

বিজ্ঞাপন কি কেন বিজ্ঞাপন গুরুত্বপূর্ণ কি ভাবে বিজ্ঞাপন বুঝবেন

 বিজ্ঞাপন কি

বিজ্ঞাপন একটি প্রচারমূলক কার্যকলাপ যার লক্ষ্য একটি লক্ষ্য দর্শকদের কাছে একটি পণ্য বা পরিষেবা বিক্রি করা। এটি মার্কেটিংয়ের অন্যতম প্রাচীন রূপ যা তার লক্ষ্য দর্শকদের ক্রিয়াকলাপকে প্রভাবিত করার চেষ্টা করে হয় হয় নির্দিষ্ট কিছু কেনা, বিক্রি করা বা করতে। একটি অত্যন্ত উপযোগী বার্তা ব্যবহার করে বিজ্ঞাপনটি কুলুঙ্গি হতে পারে (একটি ছোট শ্রোতাকে লক্ষ্য করে) অথবা সাধারণ (একটি বড় শ্রোতাকে লক্ষ্য করে)।
ইমেল বিপণন এবং অনুসন্ধান ইঞ্জিন বিপণনের মতো অন্যান্য বিপণন ক্রিয়াকলাপগুলির চেয়ে বিজ্ঞাপন অনেক পুরানো  যেহেতু ইন্টারনেট আদর্শ হয়ে উঠেছে, বিজ্ঞাপনকে দুটি ক্ষেত্রে বিভক্ত করা হয়েছে: প্রচলিত বিজ্ঞাপন এবং ডিজিটাল বিজ্ঞাপন।

Advertisement


প্রচলিত বিজ্ঞাপন মুদ্রণ, টিভি এবং রেডিও বিজ্ঞাপনের সাথে সম্পর্কিত যা 150 বছরেরও বেশি সময় ধরে জনপ্রিয়। মুদ্রণ বিজ্ঞাপন ব্যবসায়ের জন্য সর্বাধিক কার্যকর বিজ্ঞাপন কারণ এটি লক্ষ্যবস্তু দর্শকদের ব্যক্তিগতভাবে ফ্লাইয়ার্স, সংবাদপত্র এবং মেলের মাধ্যমে বিজ্ঞাপন প্রাপ্তির চারদিকে ঘোরে।
ডিজিটাল বিজ্ঞাপন অনলাইনে যে কোন বিজ্ঞাপন কার্যক্রম যেমন ডিসপ্লে বিজ্ঞাপন, পিপিসি, সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন ইত্যাদি নিয়ে আবর্তিত হয় বিজ্ঞাপনের এই ফর্মটি সস্তা এবং ট্র্যাক করা সহজ তাই এটি বিপণনের একটি বহুল ব্যবহৃত রূপে পরিণত হয়েছে।

বিজ্ঞাপন কি

প্রাচীন  বিজ্ঞাপন কি

বিজ্ঞাপন, পণ্য, পরিষেবা, মতামত, বা কারণগুলি জনসাধারণের নোটিশে আনার জন্য ব্যবহৃত কৌশল এবং অনুশীলনগুলি বিজ্ঞাপনের প্রতি নির্দিষ্টভাবে প্রতিক্রিয়া জানাতে জনগণকে প্ররোচিত করার উদ্দেশ্যে। বেশিরভাগ বিজ্ঞাপনে বিক্রয়ের জন্য একটি ভাল প্রচার করা জড়িত, তবে একই রকম পদ্ধতি ব্যবহার করা হয় লোকেদের নিরাপদে গাড়ি চালনা করতে, বিভিন্ন দাতব্য সহায়তাকে সমর্থন করার জন্য, বা রাজনৈতিক প্রার্থীদের পক্ষে ভোট দেওয়ার জন্য, অন্যান্য অনেক উদাহরণের মধ্যে  অনেক দেশে বিজ্ঞাপন মিডিয়ার আয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎস (যেমন, সংবাদপত্র, ম্যাগাজিন বা টেলিভিশন স্টেশন) যার মাধ্যমে এটি পরিচালিত হয়। অসাম্প্রদায়িক বিশ্বে বিজ্ঞাপন একটি বড় এবং গুরুত্বপূর্ণ সেবা শিল্পে পরিণত হয়েছে।


প্রাচীন এবং মধ্যযুগীয় বিশ্বে যেমন বিজ্ঞাপন বিদ্যমান ছিল তা মুখের কথা দ্বারা পরিচালিত হয়েছিল। আধুনিক বিজ্ঞাপনের দিকে প্রথম পদক্ষেপ 15 ও 16 শতকে মুদ্রণের বিকাশের সাথে আসে। 17 তম শতাব্দীতে লন্ডনের সাপ্তাহিক সংবাদপত্রগুলি বিজ্ঞাপন বহন করতে শুরু করে এবং 18 শতকের মধ্যে এই ধরনের বিজ্ঞাপন সমৃদ্ধ হচ্ছিল।

Advertisement

বিজ্ঞাপন কি ? ‘বিজ্ঞাপন’ এর সংজ্ঞা

 বিজ্ঞাপন কি সংজ্ঞা:  বিজ্ঞাপন কোনও পণ্য বা পরিষেবার ব্যবহারকারীর সাথে যোগাযোগের একটি মাধ্যম। বিজ্ঞাপনগুলি তাদের পাঠানো বার্তাগুলি যারা তাদের প্রেরণ করে এবং যা তাদের গ্রহণ করে তাদের অবহিত করা বা তাদের প্রভাবিত করার উদ্দেশ্যে করা হয়, যেমনটি যুক্তরাজ্যের বিজ্ঞাপন সমিতি দ্বারা সংজ্ঞায়িত করা হয়েছে।

( বিজ্ঞাপন কি ?  ) বিজ্ঞাপন বর্ণনা:  

বর্ণনা: বিজ্ঞাপন সর্বদা উপস্থিত থাকে, যদিও লোকেরা এটি সম্পর্কে সচেতন নাও হতে পারে। আজকের বিশ্বে, বিজ্ঞাপন তার বার্তা পেতে প্রতিটি সম্ভাব্য মিডিয়া ব্যবহার করে। এটি টেলিভিশন, মুদ্রণ (সংবাদপত্র, ম্যাগাজিন, জার্নাল ইত্যাদি), রেডিও, প্রেস, ইন্টারনেট, সরাসরি বিক্রয়, হোর্ডিং, মেইলার, প্রতিযোগিতা, স্পনসরশিপ, পোস্টার, কাপড়, ইভেন্ট, রঙ, শব্দ, ভিজ্যুয়াল এবং এমনকি মানুষ (অনুমোদন) এর মাধ্যমে এটি করে। ।

Advertisement

বিজ্ঞাপন শিল্প এমন সংস্থাগুলির তৈরি যা বিজ্ঞাপন দেয়, এজেন্সিগুলি যে বিজ্ঞাপনগুলি তৈরি করে, বিজ্ঞাপন বহন করে এমন মিডিয়া এবং অনুলিপি সম্পাদক, ভিজ্যুয়ালাইজার, ব্র্যান্ড ম্যানেজার, গবেষক, সৃজনশীল প্রধান এবং ডিজাইনার যারা এটিকে শেষ মাইল অবধি নিয়ে থাকে গ্রাহক বা রিসিভার। একটি কোম্পানি যা নিজেকে এবং/অথবা তার পণ্যগুলির বিজ্ঞাপন দিতে প্রয়োজন একটি বিজ্ঞাপনী সংস্থাকে। সংস্থাটি ব্র্যান্ড, এর চিত্র, এর পিছনে আদর্শ এবং মূল্যবোধ, লক্ষ্য অংশ ইত্যাদি সম্পর্কে সংস্থাকে সংক্ষিপ্ত করে। এজেন্সি ব্যবহারকারীর সাথে যোগাযোগের জন্য ভিজ্যুয়াল, টেক্সট, লেআউট এবং থিম তৈরির জন্য ধারণা এবং ধারণাগুলি রূপান্তর করে। ক্লায়েন্টের অনুমোদনের পরে, বিজ্ঞাপনগুলি প্রচারিত হয়, এজেন্সির মিডিয়া বায়িং ইউনিটের বুকিং অনুযায়ী।

বিজ্ঞাপন কি?   ভিডিও দেখা…

Advertisement

বিজ্ঞাপন কি  ‘বিজ্ঞাপন’ 2. এর সংজ্ঞা 

সংজ্ঞা: একটি বিজ্ঞাপনবিজ্ঞান একটি সংবাদপত্র, ম্যাগাজিন বা একটি ওয়েবসাইটে বিজ্ঞাপনের একটি ফর্ম যা কোনও নিবন্ধ আকারে পণ্য সম্পর্কে তথ্য দেওয়ার সাথে জড়িত। সাধারণত, একটি ব্র্যান্ড এই ধরনের নিবন্ধের জন্য প্রকাশককে অর্থ প্রদান করে।

Advertisement

Advertisement

বিজ্ঞাপন কি বিবরণ  

বিবরণ: বিজ্ঞাপনগুলি এমন বিজ্ঞাপন যা মিডিয়াতে প্রকাশিত হয়, তা ম্যাগাজিন, সংবাদপত্র বা ওয়েবসাইট। অ্যাডভারটরিয়ালগুলি প্রদত্ত সামগ্রী।
সেগুলি বিপণনকারীরা একটি পণ্যের বৈশিষ্ট্য সম্পর্কে সম্ভাব্য ভোক্তাদের শিক্ষিত করতে ব্যবহার করে। বিজ্ঞাপন প্রকাশের জন্য সঠিক মাধ্যম বেছে নিয়ে এটি একটি নির্দিষ্ট জনগোষ্ঠীকে টার্গেট করতে ব্যবহার করা যেতে পারে।
উদাহরণস্বরূপ, একটি ব্যবসায়িক সংবাদপত্রের একটি বিজ্ঞাপনে এমন কিছু লোককে শিক্ষিত করা জড়িত যারা অর্থনীতি, বাজার বা আর্থিক পণ্য সম্পর্কে বেশি আগ্রহী। কোনও সংস্থার পক্ষে কোনও গল্পের মাধ্যমে গ্রাহকদের সাথে সংযোগ স্থাপনের পক্ষে এটি একটি কার্যকর মাধ্যম, কোনও ম্যাগাজিন, সংবাদপত্রের কোনও ওয়েবসাইট বা ব্যানার বিজ্ঞাপন হিসাবে তিহ্যবাহী প্রিন্ট বিজ্ঞাপনের থেকে ভিন্ন।

Advertisement


বিজ্ঞাপনের চেয়ে অ্যাডভার্টরিয়াল আরও বিশদযুক্ত এবং এভাবে গ্রাহকরা পণ্যটি সম্পর্কে আরও বুঝতে সহায়তা করে। বিজ্ঞাপনগুলি সাধারণত একটি বিজ্ঞাপন সংস্থা বা ক্লায়েন্ট নিজেই লিখে থাকে। তারপর তারা ওয়েবসাইটে বা একটি সংবাদপত্র বা একটি ম্যাগাজিনে বিজ্ঞাপন স্থান ক্রয় করে।
এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে বেশিরভাগ প্রকাশনাগুলির একটি নিয়ম হিসাবে, “বিজ্ঞাপন” শব্দটি বেশিরভাগ ক্ষেত্রে আপনার বিজ্ঞাপনের উপরে বা নীচে ছোট অক্ষরে ছাপা হয়। কিছু সংবাদপত্র বা ম্যাগাজিন এই বিজ্ঞাপনগুলিকে বিশেষ বিভাগে ঠেলে দিতে বেছে নেয়। 

Advertisement

‘পরিবেষ্টিত বিজ্ঞাপন’ সংজ্ঞা

সংজ্ঞা: পরিবেষ্টিত বিজ্ঞাপনটি অস্বাভাবিক বস্তুগুলিতে বা এমন অস্বাভাবিক জায়গাগুলিতে যেখানে আপনি সাধারণত বিজ্ঞাপনের আশা করবেন না সেখানে বিজ্ঞাপন স্থাপন করা ।

Advertisement

Advertisement

বর্ণনা: পরিবেষ্টিত বিজ্ঞাপন একটি ধারণা হিসাবে বিকশিত হয়েছে কারণ এটি ভোক্তাদের মনে স্থায়ী প্রভাব ফেলে যা এটিকে আরও কার্যকর করে তোলে। পরিবেষ্টিত বিজ্ঞাপনগুলি সৃজনশীলতার সম্পর্কে এবং বিজ্ঞাপনদাতারা গ্রাহকদের কাছে বার্তাটি যোগাযোগ করতে কতটা কার্যকরভাবে সক্ষম ।

Advertisement


‘অ্যাম্বিয়েন্ট’ শব্দের অর্থ হল বিজ্ঞাপনটি অস্বাভাবিক জায়গাগুলি বা প্রচলিত স্থানগুলিতে স্থাপন করা যদি আপনি কোনও বিজ্ঞাপন আশা করেন না। প্রচলিত বিজ্ঞাপন বিজ্ঞাপনের প্রচলিত মাধ্যম বা যোগাযোগের স্বতন্ত্র রূপে করা যেতে পারে।
পরিবেষ্টিত বিজ্ঞাপনের পিছনে ধারণা হল ভোক্তাদের এর বসানো দিয়ে অবাক করা। উদাহরণস্বরূপ, একটি গাড়ির পিছনে বিজ্ঞাপন অস্বাভাবিক নয়, কিন্তু বিজ্ঞাপনের অংশ হিসেবে ওয়াইপার ব্যবহার করলে কিছু ভিন্ন দেখাবে এবং ভোক্তাদের মনে বিস্ময়ের উপাদান ফেলে দেবে।

Advertisement


পরিবেষ্টিত বিজ্ঞাপন একটি প্রভাব ফেলে কারণ এটি বুদ্ধিমানভাবে স্থাপন করা হয়, এটি একটি বাহ ফ্যাক্টর আছে, ভোক্তাদের মনে সরাসরি প্রভাব ফেলে, ভোক্তাদের লক্ষ্যবস্তুতে বার্তাটি যোগাযোগের কার্যকর উপায় ইত্যাদি।
যখন আপনি একটি পরিবেষ্টিত বিজ্ঞাপন দেখছেন তখন আপনার দৃষ্টি আকর্ষণ করবে প্রথম জিনিসটি তার অস্বাভাবিক অবস্থান। এই ধরনের বিজ্ঞাপনের দ্বিতীয় বৈশিষ্ট্য হল যে পুনরাবৃত্তি নেই।

Advertisement


আরেকটি বিষয় যা গুরুত্বপূর্ণ তা হল মৃত্যুদন্ড। বিজ্ঞাপনটি কতটা কার্যকর হচ্ছে, বা এটি কার্যকরভাবে এমন প্রভাব তৈরি করছে যা কার্যকর যোগাযোগের জন্য প্রয়োজনীয় ছিল। এটির কি আসলেই বাহ বাহক রয়েছে? একটি পরিবেষ্টিত বিজ্ঞাপন প্রচারাভিযান ডিজাইন করার সময় এই সমস্ত বিষয় বিবেচনা করা হয়

Advertisement

বিজ্ঞাপন কেন বিপণনে ( মার্কেটিং )গুরুত্বপূর্ণ?

পণ্যের বিজ্ঞাপন কি ? : পণ্যের বিজ্ঞাপন তৈরি একটি পণ্য জীবনচক্রের একটি গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ। এটি একটি পণ্যের পরিচিতি হিসেবে কাজ করে এবং আপনার ব্র্যান্ডের নাম বিশ্বে প্রকাশ করার একটি দুর্দান্ত উপায় হতে পারে।

Advertisement

Advertisement

চাহিদা তৈরি করা ( বিজ্ঞাপন কি ? ) :একটি পণ্য উৎপাদনের আগে, উৎপাদন খরচ যুক্তিসঙ্গত করার জন্য বিক্রয় অনুমান গণনা করা হয়। একবার কোনও পণ্য তৈরি হয়ে গেলে বিক্রয়কে বাস্তবে পরিণত হওয়া দরকার এবং কার্যকর বিজ্ঞাপনগুলি ব্যবসায়ের মাধ্যমে পণ্যটি বিশ্বের কাছে প্রবর্তন করতে পারে।

Advertisement


নিয়ন্ত্রণ এবং ট্র্যাক  ( বিজ্ঞাপন কি  ?) :ডিজিটাল বিজ্ঞাপন আজ একটি বিজ্ঞানে পরিণত হয়েছে। সংস্থাগুলি উচ্চ লক্ষ্যবস্তু হতে পারে এবং একটি বোতামের ক্লিক দিয়ে একটি বিজ্ঞাপন থেকে প্রতিটি রূপান্তর ট্র্যাক করতে পারে। এই নিয়ন্ত্রণ এবং সন্ধানযোগ্যতা অ্যাট্রিবিউশন মডেলিং এবং রূপান্তর হার অপ্টিমাইজেশনের (সিআরও) পছন্দগুলির জন্য বিপণনে বিজ্ঞাপনকে অতি গুরুত্বপূর্ণ করে তোলে।

Advertisement

প্রতিযোগিতা  ( বিজ্ঞাপন কি ? ) :বিজ্ঞাপন আপনাকে সর্বজনীন মঞ্চে আপনার প্রতিযোগীর বিপক্ষে আপনার ব্যবসায়ের প্রতিদান দেয়। আপনি এবং আপনার প্রতিদ্বন্দ্বী কীভাবে প্রতিক্রিয়া দেখান তা অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি বাজারকে আকার দেয়। আক্রমণাত্মক বিপণন প্রচারের অংশ হিসাবে, আপনার প্রতিযোগিতার পাশাপাশি প্রচারমূলক বিজ্ঞাপনগুলি দ্রুত বড় জয়ের সমান করতে পারে।

Advertisement

Advertisement
বিজ্ঞাপন কি

বিজ্ঞাপনের ধরন

গতানুগতিক বিজ্ঞাপনপ্রিন্ট বিজ্ঞাপন কি ?:-কোনও পত্রিকা, সংবাদপত্র, সাময়িকী বা কোনও ফ্লায়ারই হোক না কেন, মুদ্রণ বিজ্ঞাপনটি আপনার নামটি খুঁজে পাওয়ার কার্যকর উপায়।
বিলবোর্ড বিজ্ঞাপন কি ?:-সারা বিশ্বের বিলবোর্ড জুড়ে শহরগুলির উপরে চলা স্থির বা প্রায় যে কোনও কিছুর জন্য বিজ্ঞাপনের বিজ্ঞাপন হতে পারে।


টেলিভিশন বিজ্ঞাপন কি ?:-টেলিভিশন বিজ্ঞাপন 50 বছরেরও বেশি সময় ধরে মানুষের সামনে পণ্য পাওয়ার সর্বাধিক জনপ্রিয় উপায় ছিল। ডিজিটাল এবং মোবাইল বিপণনের দৃশ্যের হিট হওয়ার পরে এর আবেদন কেবলমাত্র কিছুটা কমেছে। এটি আপনার ব্র্যান্ডের নাম বের করার জন্য এটি একটি দুর্দান্ত চ্যানেল।

Advertisement


রেডিও বিজ্ঞাপন কি ?:-রেডিও বিজ্ঞাপন, যদিও সম্পূর্ণরূপে অডিও, এর সাথে কোন চিত্রকল্প নেই, এটি এখনও খুব কার্যকর। দুটি স্বতন্ত্র শ্রোতা রয়েছে: বয়স্ক শ্রোতা এবং যারা তাদের কাজের যাত্রায় রেডিও শুনেন। সংক্ষিপ্ত এবং সোজাসুজি এমন বিজ্ঞাপনগুলি তৈরি করা শ্রোতাদের আগ্রহী রাখবে; আরও কিছু তাদের অভিভূত করবে।

Advertisement

Advertisement

ডিজিটাল বিজ্ঞাপন

সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন কি ?:- 

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে এবং এই নতুন প্রবণতার সাথে, প্ল্যাটফর্মগুলিতে বিজ্ঞাপন এসেছে। এই ভাল-পছন্দের সাইটগুলিতে প্রচারমূলক বিজ্ঞাপন দেওয়া দারুণ কারণ আপনি আগের তুলনায় জনসংখ্যাকে আরও নিবিড়ভাবে লক্ষ্য করতে পারেন। আপনি মাত্র কয়েক ক্লিকে আপনার বয়সের বন্ধনী, আগ্রহ, অবস্থান এবং আরও অনেক কিছু বেছে নিতে পারেন।

Advertisement


অনুসন্ধান এবং প্রদর্শন বিজ্ঞাপন কি ?

Advertisement
বিজ্ঞাপন কি

সার্চ ইঞ্জিনগুলি কীওয়ার্ড সার্চের উপযোগী সার্চ এবং ডিসপ্লে বিজ্ঞাপন ব্যবহার করেও কার্যকর বিজ্ঞাপনকে পুঁজি করেছে। প্রচারমূলক বিজ্ঞাপনের এই ফর্মটি পুনর্বিবেচনার জন্য এবং যারা আপনার ওয়েবসাইটে ইতিমধ্যেই রয়েছে তাদের পুনরায় বিপণনের জন্য দুর্দান্ত।

Advertisement

মোবাইল বিজ্ঞাপন কি ?

মোবাইল ব্যবহার এত অল্প সময়ে দশগুণ বেড়েছে যে বিজ্ঞাপনটির অংশ হিসাবে এটি চালু করা অবাক হওয়ার কিছু নেই। মোবাইল-প্রথম বিজ্ঞাপনে মোবাইল ব্যবহারকারীদের লক্ষ্য করে এসএমএস বিজ্ঞাপন, অ্যাপ বিজ্ঞাপন এবং ওয়েবসাইটের বিজ্ঞাপন অন্তর্ভুক্ত থাকতে পারে। যখন আপনি এমন দর্শকদের কাছে মার্কেটিং করছেন, যারা সর্বদা তাদের ডিভাইসে থাকে তখন বিকল্পগুলি অফুরন্ত।

Advertisement

Advertisement

পপআপ বিজ্ঞাপন কি ?

ওয়েবসাইটগুলি সর্বদা পাইপলাইনে আরও রূপান্তর এবং বিক্রয় পাওয়ার চেষ্টা করছে। কার্যকর বিজ্ঞাপনগুলি এটি অর্জনের উপায়। ক্রিয়নে কল অন্তর্ভুক্ত পপআপগুলি ব্যবহার করা একটি দুর্দান্ত ধারণা। যখন তারা একটি প্রস্থান পপআপের মাধ্যমে চলে যাওয়ার কথা থাকে তখন কাউকে একটি পৃষ্ঠায় প্রলুব্ধ করুন। পপআপগুলি যেগুলি ছাড়ের কোড বা আপনি যে পণ্যটি সন্ধান করছেন তার একটি লিঙ্ক সরবরাহ করে তা সম্ভাব্য গ্রাহকের জন্য সমস্ত পার্থক্য তৈরি করতে পারে।

Advertisement

ইকমার্স বণিকদের জন্য বিজ্ঞাপনের উদাহরণ

আইকেইএ
ইকমার্স স্টোরগুলি যতটা সম্ভব লোকের কাছে আবেদন করার জন্য আপনাকে একটি দৈনন্দিন সমস্যার সমাধান সনাক্ত করতে হবে। কার্যকর বিজ্ঞাপন ব্যবহার করে, সমাধানটি দেখতে সহজ হওয়া উচিত। আপনি যে প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দিচ্ছেন তার উপর নির্ভর করে, আপনার বার্তা ডিকোড করার জন্য মানুষের কাছে কয়েক সেকেন্ড থাকতে পারে। একটি IKEA বিজ্ঞাপনের উপরের ছবিটি স্থান এবং বিশৃঙ্খলার সমস্যার সমাধান দেখতে একটি সহজ উদাহরণ। এটি অবস্থান নির্দিষ্ট এবং দুটি বিষয় বিজ্ঞাপন হিসাবে কাজ করে কারণ IKEA শেফিল্ডে একটি নতুন দোকান চালু করছে। উভয় বার্তা স্পষ্ট এবং ওভারল্যাপ হয় না।

Advertisement


লেগো: লেগো প্রকাশিত সৃজনশীলতার জন্য সর্বনিম্ন বিজ্ঞাপন ব্যবহার করে। যদি আপনার ব্র্যান্ড আপনার শ্রোতাদের দৃষ্টি আকর্ষণ করতে চায় তবে সবচেয়ে সহজ উপায় হল সহজ চিত্র তৈরি করা। আপনার পণ্য ক্রেতাদের জন্য কতটা মৌলিক বা উন্নত হতে পারে তা দেখানোর কারণ হতে পারে যে তারা আপনার কাছ থেকে কেনা বা না কেন। আপনি যদি এমন কোনও স্তর বা পণ্য সরবরাহ করেন যা এতে প্রতিটি স্তর ব্যবহার না করে তবে এটি সহজ করার চেষ্টা করুন। আপনার শ্রোতা কীভাবে উন্নত হয় তার উপর নির্ভর করে আপনি সর্বদা এটি তৈরি করতে পারেন।

Advertisement

Advertisement

বিজ্ঞাপন কেন গুরুত্বপূর্ণ?

বিজ্ঞাপন একটি শ্রোতা পৌঁছানোর একটি নিশ্চিত পদ্ধতি। একটি আকর্ষণীয় বিজ্ঞাপন তৈরি করে, এবং অনেক ব্যবহারকারীর কাছে পৌঁছানোর জন্য যথেষ্ট খরচ করে, বিজ্ঞাপনগুলি ব্যবসার উপর অবিলম্বে প্রভাব ফেলতে পারে। এই প্রভাবটি অনেকগুলি বিভিন্ন মেট্রিকের মধ্যে উন্নত বাণিজ্য বা বর্ধিত ব্র্যান্ড স্বীকৃতিতে দেখা যেতে পারে।

Advertisement

অ্যাপ্লিকেশন বিজ্ঞাপনগুলি দেখতে কেমন?

অ্যাপ্লিকেশন বিজ্ঞাপনগুলি পাঠ্য, ব্যানার, পুশ বিজ্ঞপ্তি এবং প্রাক বা পোস্ট-রোল ভিডিও বিজ্ঞাপন সহ অনেকগুলি ফর্ম গ্রহণ করে। এই ধরনের ভিডিও বিজ্ঞাপনগুলি প্রায় 10-15 সেকেন্ড দীর্ঘ হয় (যদিও তারা পরিবর্তিত হতে পারে) এবং সাধারণত সেই সময়ের মধ্যে পণ্য প্রদর্শন করে। ক্রমবর্ধমানভাবে, বিজ্ঞাপনগুলি ইন্টারেক্টিভ হয়ে উঠছে, এটি ব্যবহারকারীদের জন্য আরও বেশি ব্যস্ততা সরবরাহ করে। এর একটি উদাহরণ হ’ল গভীর সংযোগের ব্যবহার, এমন একটি বৈশিষ্ট্য যা বিজ্ঞাপনদাতাদের সরাসরি একটি ক্লিকে ইনস্টল পৃষ্ঠায় ব্যবহারকারীদের প্রেরণ করতে দেয়।

Advertisement

Advertisement

কোন বিজ্ঞাপন ফরম্যাট ব্যবহার করা উচিত?

সঠিক ফর্ম্যাট নির্বাচন করা বিজ্ঞাপনে মেক-বা-ব্রেক সিদ্ধান্ত হতে পারে। আসুন মোবাইল বিজ্ঞাপনের মধ্যে সবচেয়ে প্রচলিত কিছু বিজ্ঞাপন ফরম্যাটগুলি এবং কখন সেগুলি বিশেষভাবে কার্যকর হতে পারে সেগুলি দেখে নেওয়া যাক। 

Advertisement

ব্যানার বিজ্ঞাপন কি ?

ব্যানার বিজ্ঞাপনগুলির সাথে লক্ষ্যটি হ’ল একটি চিত্র প্রদর্শন করা এবং ব্যবহারকারীদের দেখার, ক্লিক এবং রূপান্তর করার জন্য অপেক্ষা করা – মানের গ্রাফিক্স এবং একটি বাধ্যতামূলক কলকে ক্রিয়াকলাপ (সিটিএ) প্রয়োজনীয় উপাদানগুলি তৈরি করা।

আন্তঃস্থায়ী বিজ্ঞাপন কি ?আন্তঃস্থায়ী বিজ্ঞাপনগুলি একটি পূর্ণ-স্ক্রিন অভিজ্ঞতা দেয়। এগুলি ‘ব্যানার অন্ধত্ব’ এড়াতে ব্যবহার করা যেতে পারে, যখন ব্যবহারকারীরা ব্যানার বিজ্ঞাপনগুলি দেখার এতটাই অভ্যস্ত হয়ে যায় যে তারা আর খেয়াল করে না। ইন্টারস্টিশিয়াল বিজ্ঞাপনগুলিও সম্প্রসারণযোগ্য হতে পারে (সম্প্রসারণযোগ্য বিজ্ঞাপন নামে পরিচিত), যা পুরো স্ক্রিন নেওয়ার আগে নিয়মিত ব্যানার বিজ্ঞাপন হিসাবে শুরু হয়।

Advertisement

Advertisement

নেটিভ বিজ্ঞাপন কি ?

নেটিভ বিজ্ঞাপন হল যখন বিজ্ঞাপনগুলি পরিবেশের সাথে মিল রেখে ডিজাইন করা হয় যেখানে সেগুলি রাখা হয়। উদাহরণস্বরূপ, যখন আপনি একটি ইউটিউব ভিডিওর সাথে একটি ‘স্পনসরড’ ট্যাগ সংযুক্ত দেখতে পান, এটি সেই নির্দিষ্ট প্ল্যাটফর্মে নেটিভ বিজ্ঞাপন। 

Advertisement

ভিডিও বিজ্ঞাপন কি ?

তাদের নাম হিসাবে, ভিডিও বিজ্ঞাপনগুলি ভিডিও ফর্ম্যাটে বিজ্ঞাপন are তাদের স্বভাব অনুসারে, ভিডিও বিজ্ঞাপনগুলি একটি জনপ্রিয় বিজ্ঞাপন পদ্ধতি কারণ এগুলি উচ্চ ক্লিক-থ্রু রেট (সিটিআর) দিয়ে অত্যন্ত আকর্ষণীয় হতে পারে।

Advertisement

Advertisement

প্লেযোগ্য বিজ্ঞাপন কি ?

ব্যবহারকারীদের ইন্টারেক্টিভ গেমপ্লেতে অ্যাক্সেস দিয়ে, প্লেযোগ্য বিজ্ঞাপনগুলি আপনাকে কেনার আগে চেষ্টা করতে দেয়। এটি ব্যবহারকারীদের একটি অ্যাপের উপর সীমিত দৃষ্টি দেয়, হাইলাইটগুলি সরবরাহ করে যা ব্যবহারকারীদের ইনস্টল করতে বাধ্য করে। ব্যবহারকারীরা অ্যাপ্লিকেশন কেনার আগে তাদের আগ্রহের পরিমাণ নির্ধারণ করতে পারে, তাই অ্যাপ্লিকেশন আনইনস্টল হারগুলি হ্রাস করতে প্লেযোগ্য বিজ্ঞাপনগুলি ব্যবহার করা যেতে পারে।

Advertisement

বিজ্ঞাপন এবং সামঞ্জস্য

অ্যাডজাস্টের মাধ্যমে বিজ্ঞাপন ট্র্যাকিং সহজ; এটি একটি SDK সংহত করা এবং একটি অ্যাডজাস্ট ট্র্যাকার ইউআরএল তৈরি করার মতই সহজ। এর পরে, আমাদের ড্যাশবোর্ড আপনাকে ঠিকভাবে দেখিয়ে দেবে যে আপনার বিজ্ঞাপনগুলি কতটা ভাল করছে। আমাদের শত শত অংশীদারদের সাথে আমরা আপনাকে সিঙ্কে রাখতে পারি যাতে আপনি বাজেটে সঠিক উত্সগুলিতে বিজ্ঞাপন দিতে পারেন যা আপনার পক্ষে উপযুক্ত।

Advertisement

Advertisement

তথ্যসুত্র : 
1.  ‘বিজ্ঞাপন কি ‘ এর সংজ্ঞা en The Economic Times এরথেকে নেওয়া হয় ।
2.  বিজ্ঞাপন কি কেন বিপণনে গুরুত্বপূর্ণ? en  oberlo.com  এই তথ্য গুলো নেওয়া হয়েছে । 
3.   বিজ্ঞাপন কি | মোবাইল বিজ্ঞাপন | অর্থ  সামঞ্জস্য মোবাইল পরিমাপ শব্দকোষ en The mobile                                                                                                                          measurement company | Adjust            অ্যাডজাস্ট এর মোবাইল মার্কেটিং শব্দকোষটিতে স্বাগতম, যেখানে আপনি একটি সফল                         মোবাইল বিজ্ঞাপন প্রচারাভিযানের জন্য এবং এর বাইরে যা কিছু জানতে চান তা পাবেন।                          মোবাইল মার্কেটিং -এ নতুন, অথবা আপনার শিল্পের জ্ঞান বিস্তৃত করার চেষ্টা করছেন?                            আপনাকে আপনার জ্ঞান তৈরিতে সহায়তা করতে আমরা ব্যবহারকারী অধিগ্রহণ থেকে                            ডিপ লিঙ্কিং পর্যন্ত সমস্ত কিছু সংজ্ঞায়িত করেছি – শিখতে এবং ডুব দিয়ে প্রস্তুত পেতে! 

Advertisement
Continue Reading
Advertisement
1 Comment

1 Comment

  1. AsherJasper

    January 23, 2022 at 11:39 pm

    greatest insight liked for typing

Leave a Reply

Your email address will not be published.

Advertisement

Trending