Connect with us

টেকনোলজি

SEO কি বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি ?

Published

on

SEO কি বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি

SEO কি বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি ?

এসইও / SEO কি / সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি ?

এসইও হ’ল “সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন”। সহজ কথায় বলতে গেলে এর অর্থ হ’ল লোকেরা যখন গুগল, বিং এবং অন্যান্য অনুসন্ধান ইঞ্জিনগুলিতে আপনার ব্যবসায়ের সাথে সম্পর্কিত পণ্য বা পরিষেবাগুলি অনুসন্ধান করে তখন এটির দৃশ্যমানতা বাড়ানোর জন্য আপনার সাইটের উন্নতি করার প্রক্রিয়া। অনুসন্ধানের ফলাফলগুলিতে আপনার পৃষ্ঠাগুলি যত ভাল দৃশ্যমান হবে ততই আপনার দৃষ্টি আকর্ষণ করা এবং সম্ভাব্য এবং বিদ্যমান গ্রাহকদের আপনার ব্যবসায়ের প্রতি আকর্ষণ করার সম্ভাবনা তত বেশি।

Advertisement
  SEO এসইও কি / সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কী?

এসইও SEO কীভাবে কাজ করে?

গুগল এবং বিংয়ের মতো অনুসন্ধান ইঞ্জিনগুলি ওয়েবে পৃষ্ঠাগুলি ক্রল করতে বট ব্যবহার করে, সাইট থেকে অন্য সাইটে গিয়ে those পৃষ্ঠাগুলি সম্পর্কে তথ্য সংগ্রহ করে এবং একটি সূচীতে রাখে। কোনও দৈত্য গ্রন্থাগারের মতো সূচীটির কথা চিন্তা করুন যেখানে কোনও গ্রন্থাগারিক আপনি যে সময়ে সন্ধান করছেন ঠিক কী খুঁজে পেতে সহায়তা করতে কোনও বই (বা একটি ওয়েব পৃষ্ঠা) তুলতে পারে।


এরপরে, অ্যালগরিদমগুলি সূচীতে পৃষ্ঠাগুলি বিশ্লেষণ করে শত শত র‌্যাঙ্কিং ফ্যাক্টর বা সিগন্যালকে বিবেচনা করে অর্ডার পৃষ্ঠাগুলি প্রদত্ত কোনও প্রশ্নের জন্য অনুসন্ধানের ফলাফলগুলিতে প্রদর্শিত হবে determine আমাদের গ্রন্থাগারের সাদৃশ্যগুলিতে, গ্রন্থাগারক গ্রন্থাগারের প্রতিটি একক বই পড়েছেন এবং আপনার প্রশ্নের উত্তরগুলির মধ্যে কোনটি ঠিক থাকবে তা বলতে পারেন।

Advertisement


আমাদের SEO সাফল্যের কারণগুলি ব্যবহারকারীর অভিজ্ঞতার দিকগুলির জন্য প্রক্সি হিসাবে বিবেচনা করা যেতে পারে। কোনও ওয়েবসাইট বা ওয়েব পৃষ্ঠা অনুসন্ধানকারীকে তারা কী সন্ধান করছে তা ঠিক কীভাবে দিতে পারে তা অনুসন্ধানের বটগুলি ঠিক কীভাবে অনুমান করে।


প্রদত্ত অনুসন্ধানের বিজ্ঞাপনগুলির মতো নয়, আপনি উচ্চতর জৈব অনুসন্ধান র‌্যাঙ্কিং পেতে অনুসন্ধান ইঞ্জিনগুলিকে অর্থ প্রদান করতে পারবেন না, যার অর্থ এসইও বিশেষজ্ঞদের কাজ করতে হবে। আমরা এখানে এসেছি
আমাদের এসইও উপাদানগুলির পর্যায় সারণী ছয়টি প্রধান বিভাগে উপাদানগুলি সংগঠিত করে এবং এসইওর সামগ্রিক গুরুত্বের ভিত্তিতে প্রতিটি ওজন করে। উদাহরণস্বরূপ, সামগ্রীর গুণমান এবং কীওয়ার্ড গবেষণা সামগ্রী সামগ্রী অপ্টিমাইজেশনের মূল কারণ এবং ক্রল্যাবিলিটি এবং গতি গুরুত্বপূর্ণ সাইট আর্কিটেকচার উপাদান।

Advertisement


নতুন আপডেট হওয়া এসইও পর্যায় সারণীতেও টক্সিনগুলির একটি তালিকা রয়েছে যা এসইও সেরা অনুশীলন থেকে বিরত থাকে। এগুলি শর্টকাট বা কৌশলগুলি যেগুলি যখন ইঞ্জিনগুলির পদ্ধতিগুলি খুব কম পরিশীলিত ছিল সেদিন ফিরে উচ্চমানের গ্যারান্টি দিতে যথেষ্ট ছিল। এবং, তারা এমনকি অল্প সময়ের জন্য এমনকি কমপক্ষে আপনার ধরা না পড়ার জন্যও কাজ করতে পারে।

Advertisement


আমরা তিনটি মূল কুলুঙ্গির পিছনে এসইও সাফল্যের কারণগুলিকে গভীরভাবে ডাইভ করে একটি ব্র্যান্ড নিউ নিউস বিভাগ পেয়েছি: স্থানীয় এসইও, সংবাদ / প্রকাশনা এবং ইকমার্স এসইও। যদিও আমাদের সামগ্রিক এসইও পর্যায় সারণি আপনাকে সেরা অনুশীলনগুলির সাথে সহায়তা করবে, এই প্রতিটি নিশের জন্য এসইওয়ের সংক্ষিপ্তসারগুলি জেনে আপনি আপনার ছোট ব্যবসা, রেসিপি ব্লগ এবং / অথবা অনলাইন স্টোর অনুসন্ধানের ফলাফলগুলিতে সফল হতে পারবেন।
অনুসন্ধানের অ্যালগরিদমগুলি প্রাসঙ্গিক, প্রামাণিক পৃষ্ঠাগুলি এবং ব্যবহারকারীদের একটি দক্ষ অনুসন্ধানের অভিজ্ঞতা সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছে। এই বিষয়গুলি বিবেচনায় রেখে আপনার সাইট এবং সামগ্রীকে অপ্টিমাইজ করা অনুসন্ধানের ফলাফলগুলিতে আপনার পৃষ্ঠাগুলিকে উচ্চতর স্থান দিতে সহায়তা করতে পারে।

Advertisement

কেন বিপণনের জন্য এসইও গুরুত্বপূর্ণ?

এসইও হ’ল ডিজিটাল বিপণনের একটি মৌলিক অংশ কারণ লোকেরা প্রতি বছর ট্রিলিয়ন মিলিয়ন অনুসন্ধান চালায়, প্রায়শই পণ্য ও সেবা সম্পর্কিত তথ্য সন্ধানের বাণিজ্যিক অভিপ্রায় নিয়ে। অনুসন্ধান প্রায়শই ব্র্যান্ডগুলির জন্য ডিজিটাল ট্র্যাফিকের প্রাথমিক উত্স এবং অন্যান্য বিপণন চ্যানেলের পরিপূরক। আপনার প্রতিযোগিতার তুলনায় বৃহত্তর দৃশ্যমানতা এবং অনুসন্ধান ফলাফলগুলিতে উচ্চতর র‌্যাঙ্কিংয়ের ফলে আপনার নীচের লাইনে কোনও উপাদান প্রভাব ফেলতে পারে।


তবে, অনুসন্ধানের ফলাফলগুলি বিগত কয়েক বছর ধরে ব্যবহারকারীদের আরও সরাসরি উত্তর এবং তথ্য দেওয়ার জন্য বিকশিত হচ্ছে যা ব্যবহারকারীদের অন্য ওয়েবসাইটে চালিত না করে ফলাফলের পৃষ্ঠায় রাখার সম্ভাবনা বেশি।
এছাড়াও নোট করুন, অনুসন্ধান ফলাফলগুলিতে সমৃদ্ধ ফলাফল এবং নলেজ প্যানেলের মতো বৈশিষ্ট্যগুলি দৃশ্যমানতা বাড়াতে এবং ফলাফলগুলিতে সরাসরি আপনার সংস্থা সম্পর্কে আরও তথ্য সরবরাহ করতে পারে।

Advertisement


মোটকথা, এসইও হোলিস্টিক মার্কেটিং ইকোসিস্টেমের ভিত্তি। যখন আপনি বুঝতে পারবেন যে আপনার ওয়েবসাইট ব্যবহারকারীরা কী চান, আপনি তখন সেই প্রচারটি আপনার প্রচারণা (প্রদত্ত এবং জৈব) জুড়ে, আপনার ওয়েবসাইট জুড়ে, আপনার সামাজিক মিডিয়া বৈশিষ্ট্যগুলিতে এবং আরও অনেক কিছুতে প্রয়োগ করতে পারেন। 

আমি কীভাবে এসইও (SEO) শিখতে পারি?

ইঙ্গিত: 15 ই জুন এসএমএক্স অ্যাডভান্সডে আপডেট হওয়া আমাদের 2021 এসইও পর্যায় সারণীর জন্য প্রস্তুত থাকুন!
এসইওতে সহায়ক ডাইভের জন্য, আমাদের এসইও উপাদানগুলির পর্যায় সারণী আপনাকে অন-পৃষ্ঠায় এবং অফ-পেইজ এসইওর জন্য প্রয়োজনীয় উপাদানগুলি, এবং “টক্সিনস” বা আঘাত করতে পারে এমন কৌশলগুলি সহ আপনার প্রয়োজনীয় সমস্ত মূল ধারণাগুলির সাথে পরিচয় করিয়ে দেবে আপনার র‌্যাঙ্কিং। 

Advertisement
SEO এসইও / সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কী?
এসইও কি

সারণী এবং সহিত প্রতিবেদন অনুসন্ধানের তিনটি কুলুঙ্গিটিও দেখায়:

  • স্থানীয় এসইও (local SEO) 
  • প্রকাশনা / সংবাদ এসইও (Publishing/News SEO)
  • ইকমার্স এসইও (Ecommerce SEO)

এসই ও ফ্যাক্টরগুলির পর্যায় সারণী এসইও-তে এই গাইডের ভিত্তি হিসাবে কাজ করে। একসাথে, এই সংস্থানগুলি আপনাকে এসইও সম্পর্কে জানতে এবং সাফল্যের জন্য আপনার কৌশল অবহিত করতে সহায়তা করবে।SEO এর জন্য অনুসন্ধান ইঞ্জিন ল্যান্ডের গাইডআমাদের এসইও বিষয়গুলির পর্যায় সারণীর সহযোগী হিসাবে, অনুসন্ধান ইঞ্জিন ল্যান্ডের এসইও-তে অনুসন্ধানের জন্য অনুসন্ধানের জন্য অনুকূলিতকরণের মৌলিক পদক্ষেপগুলি আপনাকে নিয়ে যায় যাতে আপনি আপনার সাইটে জৈব ট্র্যাফিক চালানোর জন্য একটি কৌশল বিকাশ করতে পারেন।


নীচের গাইডে, আমরা এই বিষয়গুলি আরও গভীরতার সাথে ব্যাখ্যা করি এবং অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশনের বিশেষজ্ঞদের কৌশলগত পরামর্শগুলি হাইলাইট করি যা আপনার ওয়েবসাইটকে জৈব অনুসন্ধান থেকে আরও দর্শনার্থী পেতে সহায়তা করবে।

  • অধ্যায় 1: অনুসন্ধান ইঞ্জিন সাফল্যের কারণগুলির ধরণ: এগুলি হ’ল- এবং অফ-পৃষ্ঠা উপাদান যা আপনার অনুসন্ধানের র‌্যাঙ্কিংকে প্রভাবিত করতে পারে। আমরা এড়াতে এসইও এবং বিষাক্ত এসইও কৌশলগুলিতে কুলুঙ্গি নিখরচায় দেখুন।
  • দ্বিতীয় অধ্যায়: সামগ্রী এবং অনুসন্ধান ইঞ্জিনের সাফল্যের কারণগুলি: অনুসন্ধান ইঞ্জিনগুলি এবং আপনার লক্ষ্যযুক্ত শ্রোতাদের পছন্দ করবে এমন উচ্চমানের সামগ্রী তৈরি করতে এই উপাদানগুলিকে মনে রাখবেন।
  • অধ্যায় 3: সাইট আর্কিটেকচার এবং অনুসন্ধান ইঞ্জিনের সাফল্যের কারণগুলি: আসুন পর্দার আড়ালে চলে আসুন এবং আপনার সাইটের এমন দিকগুলি দেখুন যা অনুসন্ধান ইঞ্জিনগুলিকে ব্যবহারকারীর অভিজ্ঞতা অ্যাক্সেস এবং প্রভাবিত করতে সহজ করে।
  • অধ্যায় 4: এইচটিএমএল কোড এবং অনুসন্ধান ইঞ্জিনের সাফল্যের কারণগুলি: এইচটিএমএল ট্যাগ এবং কাঠামোগত ডেটা আপনার সাইটে তথ্য সংগঠিত করতে এবং অনুসন্ধান ইঞ্জিনগুলিকে আপনার সামগ্রী বুঝতে সহায়তা করে।
  • অধ্যায় 5: ট্রাস্ট, কর্তৃপক্ষ, দক্ষতা এবং অনুসন্ধানের র‌্যাঙ্কিং: আপনার ব্যবহারকারীরা কীভাবে আপনার সাইটের সাথে যুক্ত থাকে তেমনি এর খ্যাতি এবং কর্তৃত্বও অনুসন্ধান ইঞ্জিনগুলিকে এটি নির্ধারণ করতে সহায়তা করে যে এটি ব্যবহারকারীদের দেখানোর উপযুক্ত কিনা।
  • অধ্যায় 6: লিঙ্ক বিল্ডিং এবং অনুসন্ধান ইঞ্জিনগুলিতে র‌্যাঙ্কিং: কেন লিঙ্কগুলি এখনও গুরুত্বপূর্ণ এবং তারা আপনার সামগ্রী সম্পর্কে অনুসন্ধান ইঞ্জিনগুলিকে কী বলে।
  • অধ্যায় 7: ব্যক্তিগতকরণ এবং অনুসন্ধান ইঞ্জিনের র‌্যাঙ্কিংস: এটি ব্যবহারকারীর দ্বারা নির্দিষ্ট উপাদান যেমন অবস্থান এবং অভিপ্রায়, যা ব্যবহারকারীরা ফলাফলকে প্রভাবিত করতে পারে।
  • অধ্যায় 8: টক্সিনস এবং সার্চ ইঞ্জিন স্প্যাম দণ্ড: এসইও “শর্টকাটগুলি” থেকে সাবধান থাকুন। এই কৌশলগুলি ব্যবহার করে ধরা পাওয়ার ফলে ম্যানুয়াল অ্যাকশন জরিমানার ফলস্বরূপ বা আপনার সাইটটিকে অনুসন্ধান সূচী থেকে তালিকাভুক্ত করা যেতে পারে।
  • অধ্যায় 9: অনুসন্ধানে উদীয়মান ভার্টিকালগুলি: ভয়েস, স্থানীয়, চিত্র এবং ভিডিও অনুসন্ধান ব্যবহারকারীরা কী সন্ধান করছেন তা খুঁজে পাওয়ার জন্য নতুন উপায়ে উপস্থাপন করে। যদিও তারা প্রত্যেকে ব্র্যান্ডের জন্য সংখ্যক সুযোগ সরবরাহ করে, তারা এখনও SEO এর মৌলিক নীতির উপর ভিত্তি করে।

দৈনিক এসইও নিউজ এবং বিশেষজ্ঞ এসইও পরামর্শ

আমাদের সম্পাদকীয় কর্মীদের প্রতিদিনের সংবাদ কাহিনী ছাড়াও, সার্চ ইঞ্জিন ল্যান্ড বিশেষজ্ঞ অবদানকারীদের থেকে দৈনিক নিবন্ধগুলি প্রকাশ করে যা এসইও ইস্যুগুলিকে মূলত ইন-দ্য ট্র্যাঞ্চস দৃষ্টিকোণ থেকে আচ্ছাদন করে।


অতি সাম্প্রতিক এসইও নিউজ গল্প এবং বিশেষজ্ঞ কলামগুলির জন্য এসইও চ্যানেলটি ব্রাউজ করুন। অনুসন্ধান ইঞ্জিন ল্যান্ডের দৈনিক ইমেল নিউজলেটার অনুসন্ধান সন্ধানের বিপণন সংবাদ এবং একচেটিয়া বিশ্লেষণ এবং অন্তর্দৃষ্টি বিশিষ্ট বৈশিষ্ট্য পেতে সাইন আপ করুন।

Advertisement

অনুসন্ধান ইঞ্জিন ল্যান্ডের এসইও লাইব্রেরি

সাধারণত এসইওকে আচ্ছাদন করার পাশাপাশি, অনুসন্ধান ইঞ্জিন ল্যান্ডে বিশেষত প্রধান অনুসন্ধান ইঞ্জিনগুলির জন্য অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশন অঞ্চলগুলিও রয়েছে:

এসইও নিউজ এবং পরামর্শ পান

 আপনার ইনবক্সে বিতরণ করা হয়েছেসমস্ত ওয়েবে সার্চ ইঞ্জিন ল্যান্ড এবং অন্যান্য উত্স থেকে সমস্ত সর্বশেষ এসইও সম্পর্কিত সংবাদ, টিপস এবং কৌশলগুলি পুনরুদ্ধারের জন্য আমাদের প্রতিদিনের সংক্ষিপ্ত নিউজলেটারটিতে সাবস্ক্রাইব করুন।


    আরো পোস্ট পড়ুন :    

Advertisement

আপনার প্রশ্ন আমাদের উত্তর :

SEO কি?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন । SEO stands for search engine optimization.

বিনামূল্যে কিভাবে এসইও শিখতে পারবো?

হ্যা , শিখতে পারবে ।তবে আপনাকে একটু কষ্ট করতে হবে । যেমন এসইও বিষয়ে ফুল কোর্স এর অনেক ভিডিও পাবেন ইউটিউবে । ইউটিউবে গিয়ে সার্চ করুন : seo full course , seo full course bangla 2021 , seo full course bangla , seo full course bangla 2022, seo full course BN

Advertisement
এসইও SEO শেখার জন্য কী কী শিখতে হয়?

1. ON page SEO 2. Off-page SEO 3. Technical SEO 4. Google ranking terms & conditions এই গুলো প্রথমত শিখতে পারেন । এই ছাড়াও সব সময় চোখ কান খোলা রাকতে হয় , কারণ Google সব সময় আপডেট হয় ।

SEO কয় ভাগে বিভক্ত?

SEO কে দুই ভাবে ভাগ করা হয় :-
১. অর্গানিক এস ই ও (Organic SEO)
২. পেইড এস ই ও (Paid SEO)
অর্গানিক SEO সাধারণত তিন প্রকার। যথা-
১. হোয়াইট হ্যাট (White Hat SEO) বা বৈধ পদ্ধতি
২. ব্লাক হ্যাট (Black Hat SEO) বা অবৈধ পদ্ধতি
৩. গ্রে হ্যাট (Gray Hat SEO) বা শংকর পদ্ধতি

Advertisement
Continue Reading
Advertisement
2 Comments
Advertisement

Trending