Connect with us

অনলাইন ইনকাম

কিওয়ার্ড কি | কিওয়ার্ড রিসার্চ কি | কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

Published

on

কিওয়ার্ড কি what is a keyword bangla

কিওয়ার্ড কি | কিওয়ার্ড রিসার্চ কি | কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

Advertisement

আমাদের এখানে প্রবেশ হওয়ার জন্য ধন্যবাদ । আপনার জানার আগ্রহ দেখে আমরাও কিওয়ার্ড কি , কিওয়ার্ড রিসার্চ কি , কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয় । এই বিষয় গুলো বিস্তারিত আলোচনা করব । তবে আপনাকে মোটামোটি ধারণা দিব ” ইনশাআল্লাহ”। তবে আমরা যে বিষয় নিয়ে আলোচনা করব তা একটি ওয়েবসাইটের জন্য অনেক গুরুত্বপুর্ণ । আপনাকে কমপক্ষে ৫ মিনিট সময় নিযে পড়তে হবে । একটা ওয়েব সাইটকে ধার করাতে কিওয়ার্ড হলো তার প্রাণ ।তা হলে চলুন শুরু করা যাক….

কিওয়ার্ড কি

একটি কীওয়ার্ড হল ডিজিটাল মার্কেটিং-এ ব্যবহৃত একটি শব্দ বা শব্দের একটি গোষ্ঠীকে বর্ণনা করার জন্য যা একটি ইন্টারনেট ব্যবহারকারী একটি সার্চ ইঞ্জিন বা সার্চ বারে অনুসন্ধান করতে ব্যবহার করে। একটি এসইও কৌশলে, কীওয়ার্ডগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ওয়েবের জন্য লিখিত যে কোনও অনুলিপির মূল হওয়া উচিত (কন্টেন্ট, শিরোনাম এবং এসইও উপাদানগুলিতে উপস্থিত)। ওয়েব এবং মোবাইল প্ল্যাটফর্মে অনলাইন কন্টেন্ট লঞ্চ করার আগে কীওয়ার্ডগুলি তৈরি করা এবং সাবধানে নির্বাচন করা উচিত।

Advertisement

ধরা যাক আপনি মোবাইল সম্পর্কে একটি ওয়েবসাইট পেয়েছেন: আপনি সব ধরণের এবং মোবাইল বিক্রি করেন। আপনি একটি মোবাইল কেনার সময় কি দেখতে হবে সে সম্পর্কে ব্লগ করুন এবং আপনি আপনার অনলাইন দোকানে অফার করা মোবাইল সম্পর্কে পর্যালোচনাগুলি ভাগ করুন৷ আপনি ডিজিটাল মোবাইল বিক্রি করেন তাই আপনি ডিজিটাল মোবাইল সম্পর্কে একটি পণ্য বিভাগের পৃষ্ঠা তৈরি করেছেন। নিজেকে এটি জিজ্ঞাসা করুন:

  • আপনি কি ধরনের অনুসন্ধান শব্দ খুঁজে পেতে চান?
  • মানুষ আপনাকে খুঁজে পেতে সার্চ ইঞ্জিনে কোন শব্দ ব্যবহার করবে বলে আপনি মনে করেন?
  • অনুসন্ধান ক্যোয়ারী দেখতে কেমন হবে?

সম্ভবত [ ডিজিটাল মোবাইল ], তাই না? কারণ এই কীওয়ার্ডটি প্রতিফলিত করে যে পৃষ্ঠায় কী আছে সবচেয়ে ভালো। আপনি যদি আপনার সামগ্রীর নীচের লাইনটি ব্যাখ্যা করতে চান তবে এটি দেখতে কেমন হবে? আপনি কি শব্দ ব্যবহার করবেন? এটি আপনার কীওয়ার্ড বা মূল বাক্যাংশ– যদি এতে একাধিক শব্দ থাকে।

আমরা সব সময় ‘কীওয়ার্ড’ শব্দটি ব্যবহার করি; এর মানে এই নয় যে এটি শুধুমাত্র একটি শব্দ নিয়ে গঠিত। অনেক সময় এটি একাধিক শব্দ নিয়ে গঠিত। তাই কীওয়ার্ড সম্পর্কে কথা বলার সময়, অনেক সময় আমরা একটি শব্দের পরিবর্তে একটি বাক্যাংশ বোঝায়।

Advertisement

কিওয়ার্ড কত প্রকার

SEO এর মধ্যে কিওয়ার্ড অনেক ভূমিকা পালন করে । তবে আমরা সাধারণত কিওয়ার্ড ১০ প্রকার হয়ে থাকে । যথা:

  1. Long-tail Keyword
  2. Short tail keyword
  3. Short Term fresh keyword
  4. Long term evergreen keyword
  5. Product Defining keyword
  6. Customer Defining keyword
  7. Geo-targeting keyword
  8. LSI keyword এবং
  9. Intent targeting keyword
  10. Keyword Golden Ratio

কীওয়ার্ড গুরুত্বপূর্ণ কেন?

একটি পৃষ্ঠার র‍্যাঙ্কিং করার সময় Google যে জিনিসগুলি দেখে তা হল সেই পৃষ্ঠার সামগ্রী৷ এটি পৃষ্ঠার শব্দগুলি দেখে। এখন এটি চিত্রিত করুন, যদি প্রতিটি শব্দে, উদাহরণস্বরূপ, একটি ডিজিটাল মোবাইল সম্বন্ধে একটি ব্লগ পোস্ট 2 বার ব্যবহার করা হয়, তাহলে সমস্ত শব্দ সমান গুরুত্ব বহন করে। এই শব্দগুলির মধ্যে কোনটি গুরুত্বপূর্ণ এবং কোনটি নয় সে সম্পর্কে গুগলের কাছে কোনো ধারণা থাকবে না। আপনি যে শব্দগুলি ব্যবহার করছেন তা হল Google-এর জন্য সূত্র; এটি Google এবং অন্যান্য সার্চ ইঞ্জিনকে বলে যে পৃষ্ঠা বা পোস্টটি কী। তাই আপনি যদি Google কে আপনার পৃষ্ঠাটি সম্পর্কে বোঝাতে চান তবে

আপনাকে এটি প্রায়শই ব্যবহার করতে হবে।

Advertisement

কিন্তু মূল বাক্যাংশগুলি গুরুত্বপূর্ণ হওয়ার একমাত্র কারণ Google নয়। প্রকৃতপক্ষে, এটি কম গুরুত্বপূর্ণ, কারণ আপনার সর্বদা ব্যবহারকারীর উপর ফোকাস করা উচিত: আপনার দর্শক এবং সম্ভাব্য ক্লায়েন্টদের উপর। SEO এর মাধ্যমে আপনি চান যে লোকেরা একটি নির্দিষ্ট সার্চ টার্ম বা মূল বাক্যাংশ ব্যবহার করার সময় আপনার ওয়েবসাইটে ল্যান্ড করুক। আপনাকে আপনার শ্রোতাদের মাথায় ঢুকতে হবে এবং তারা অনুসন্ধান করার সময় তারা যে শব্দগুলি ব্যবহার করে তা ব্যবহার করতে হবে।

যেখানে আপনার কীওয়ার্ড যোগ করবেন:

Advertisement
  • Page title and SEO title
  • Subheadings
  • Introduction
  • Image alt text
  • Meta description
  • URL slug

কিওয়ার্ড রিসার্চ কি

কীওয়ার্ড রিসার্চ প্রক্রিয়ার মধ্যে উচ্চ-ভলিউম কোয়েরি খোঁজা জড়িত যা লোকেরা সার্চ ইঞ্জিনে প্রবেশ করে। এটির লক্ষ্য হল লোকেদের কী প্রয়োজন তা উপলব্ধি করা এবং ওয়েবসাইটগুলির বিষয়বস্তুকে তাদের প্রত্যাশার সাথে মানিয়ে নিতে সহায়তা করে৷ সঠিকভাবে নির্বাচিত এবং প্রয়োগ করা হলে, সঠিক কীওয়ার্ডগুলি ওয়েবসাইট ট্র্যাফিকের একটি পরিমাপযোগ্য বৃদ্ধি প্রদান করার ক্ষমতা রাখে। সুতরাং, অতিরঞ্জন ছাড়াই, আমরা বলতে পারি যে কীওয়ার্ড গবেষণা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানের ভিত্তি।

কিওয়ার্ড রিসার্চ কেন গুরুত্বপূর্ণ?

সঠিক কিওয়ার্ড রিসার্চ গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার শ্রোতারা কী অনুসন্ধান শব্দগুলি ব্যবহার করে তা স্পষ্ট করে দেবে।

Advertisement

আপনি সম্ভবত বুঝতে পারবেন যে লোকেরা ব্যবহার করে না এমন শব্দগুলির জন্য অপ্টিমাইজ করার কোনও মানে হয় না। পুঙ্খানুপুঙ্খ কীওয়ার্ড গবেষণা নিশ্চিত করে যে আপনি আপনার টার্গেট শ্রোতাদের মতো একই শব্দ ব্যবহার করছেন এবং এটি আপনার ওয়েবসাইটকে অপ্টিমাইজ করার পুরো প্রচেষ্টাকে আরও বেশি সার্থক করে তোলে। উপরন্তু, অনুসন্ধানের অভিপ্রায় দেখে, আপনি আপনার দর্শকরা ঠিক কী খুঁজছেন তা খুঁজে বের করুন। এই প্রশ্নগুলির মানসম্পন্ন সামগ্রীর আকারে উত্তর পাওয়া উচিত।

কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

কীওয়ার্ড রিসার্চ আপনার এসইও কৌশল এবং উদ্দেশ্যগুলির সাথে সারিবদ্ধ হতে হবে। আপনার কীওয়ার্ড রিসার্চ চালু করার আগে, এর শক্তি এবং দুর্বলতাগুলি মূল্যায়ন করতে আপনার ওয়েবসাইটের প্রোফাইল পর্যালোচনা করুন।

Advertisement

আপনার ওয়েবসাইটগুলির কর্তৃত্ব, বিষয়বস্তুর গুণমান এবং আপনার শিল্পের প্রতিযোগিতামূলক ল্যান্ডস্কেপের উপর নির্ভর করে, আপনার পৃষ্ঠাগুলিকে অপ্টিমাইজ করার জন্য এটি একটি ভিন্ন পরিমাণ প্রচেষ্টা গ্রহণ করবে। আপনার লক্ষ্য শ্রোতাদের মনে রাখুন: আপনার ওয়েবসাইটটি ব্যবহারকারীদের কাছে কী মূল্য নিয়ে আসে এবং কীভাবে তাদের অনুসন্ধানের অভিপ্রায়কে সন্তুষ্ট করতে পারে সেদিকে আপনার ফোকাস করা উচিত।

আপনি যখন এটিতে নেমে যান, কীওয়ার্ড রিসার্চ বা গবেষণা মূলত একটি তিন-অংশের প্রক্রিয়া। প্রথমত, আপনি যতটা সম্ভব কীওয়ার্ড আইডিয়া তৈরি করুন। দ্বিতীয়ত, আপনি গবেষণা করা পদগুলিকে ফিল্টার করেন যেগুলি খুব পাগল, খুব অপ্রাসঙ্গিক, বা বাস্তবায়ন করা খুব কঠিন। এবং সবশেষে, আপনি বাকি কীওয়ার্ডগুলিকে অগ্রাধিকার দেবেন তা দেখতে তাদের মধ্যে কোনটি প্রথমে প্রয়োগ করা উচিত। এই প্রক্রিয়াটিকে অনুসরণ করা একটু সহজ করার জন্য, আমরা প্রতিটি অংশকে ছোট ছোট ধাপে বিভক্ত করেছি, কিন্তু মূল বার্তাটি এখনও একই – জেনারেট, ফিল্টার, অগ্রাধিকার।

Advertisement
  • প্রথমে যে কোনো একটি নোট খুলুন
    • যেমন , গুগল সিট , মাইক্রোসফট ওয়ার্ড এবং নোট পেড
  • ২য় আপনার ওয়েব সাইট রিলেটেড যে কিওয়ার্ড ধারনা আসে তা তালিকা করুন
  • তারপর কিছু টুলস ব্যবহার করুন ।
    • যেমন: seo tools, Ahrefs ,Ubersuggest, Keyword Explorer ,Link Explorer and Keyword Generator etc
  • যে গুলো আপনার ওয়েবসাইট রিলেটেড সে গুলো বাচাই করুন ।তারপর কিওয়াড এর মাসিক ভলিয়ম,CPC,ডিফিকাল , কিওয়াড কম্পিটিশন সাইট গুলো বের করুন । তারপর আপনার মনের মতন কিওয়াড ব্যবহার করুন ।

বি:দ্র: আর্টিকেল অবশ্যই নিজের লেখা হতে হবে । ভালোভাবে কিওয়াড রিসার্চ করে ওয়েবসাইটে বসাতে হবে ।

কিওয়ার্ড রিসার্চ বা অনুসন্ধানের জন্য বিনামূল্যের কোনো ওয়েবসাইট সুপারিশ করবেন কি?

কিওয়ার্ড অনুসন্ধানের জন্য বিনামূল্য ওয়েবসাইট গুলো হলে: Google Trends , Semrush ,Ahrefs  , AnswerThePublic , HigherVisibility , Ubersuggest আপনার জানা দরকার কিওয়ার্ড রিসার্চ কিভাবে করতে হয়

বাংলা কিওয়ার্ড রিসার্চ বা অনুসন্ধানের জন্য সেরা সরঞ্জাম (টুল) কোনটি?

বাংলা কিওয়ার্ড অনুসন্ধানের জন্য সেরা সরঞ্জাম (টুল) হলো Google ads , Google Trends Ubersuggest Semrush ,Ahrefs  . আপনার জানার ইচ্ছা হলো: সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি ? বা বাংলা সার্চ ইঞ্জিন কোনটি ? তা কি । তাহলে উপরে ক্লিক করুন ।

Advertisement

Advertisement
Continue Reading
Advertisement sponsor Canva Pro
Click to comment

Leave a Reply

Your email address will not be published.

Advertisement

Trending