Connect with us

অনলাইন ইনকাম

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

Published

on

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়

ফেসবুক থেকে আয় কথাটা অসম্ভব মনে হলেও অসম্ভব নয়। বর্তমান সময়ে সহজেই ঘরে বয়সে ফেসবুক দ্ধারা আয় বা উপার্জন করা যায়। বর্তমানে বাংলাদেশে ৪ কোটিরও বেশি ফেসবুক অ্যাক্টিভ ব্যবহারকারী আছে। কিন্ত সেই ৪ কোটির বেশির ভাগই জানে না কিভাবে ফেসবুক দ্ধারা কিভাবে আয় বা উপার্জন করা যায়। ফেসবুক দ্ধারা ২০২২ সালে নতুন নিয়মে বহু ভাবেই আয় করা সম্ভব। তারই সাথে সেই আয়ের বা উপার্জনের অর্থ ঘরে বসেই ব্যাংক অ্যাকাউন্টে নিয়ে আশা সম্ভব। যার ফলে আপনার একটি ভালো অংকের আয় ঘরে বসেই করা যাবে। কিন্তু সঠিক পদ্ধতি না জানার ফলে অনেকেই বোঝতে পারে না কিভাবে ফেসবুককে আয়ের উৎস হিসেবে ব্যবহার করবে। 

Advertisement

ফেসবুক কি? 

ফেসবুক হচ্ছে একটি সামাজিক মিডিয়া। যার দ্ধারা ঘরে বসেই ইন্টারনেটর মাধ্যমে সহজেই ছবি, ভিডিও, সহ কথা বলা যায় ভিডিও কলের মাধ্যমে এমন একটি মাধ্যমে। মেটা কোম্পানির কাছে বর্তমানে রয়েছে ফেসবুকের মালিকানা। এই ফেসবুকই বর্তমানে অনেক মানুষের অর্থ উপার্জনের মাধ্যম হিসেবে ব্যবহার করা হচ্ছে। ফেসবুকের এই একটি অ্যাপ পাওয়া যায় মেসেজ করা থেকে শুরু করে অডিও কল করা, ভিডিও কল করা, তারই সাথে সমাজের সকলের সাথে যুক্ত থাকা এই সব ফিচার। তাই বর্তমান সময়ে মানুষ ফেসবুক ব্যবহার বাড়িয়ে দিচ্ছে। যার ফলে মানুষ ইন্টারনেটে ফেসবুক ব্যবহার বৃদ্ধি করেছে। 

Advertisement

ফেসবুক কেন এত জনপ্রিয়? 

ফেসবুকের এত বেশি জনপ্রিয়তার মূল কারণ হচ্ছে গিয়ে তারা সকল ফিচার একত্রে এনে ফেলেছে বলে। এখন কারর সাথে ইন্টারনেট দ্ধারা কথা বলতে অন্য কোন অ্যাপ ডাউনলোড করতে হয় না। একটি অ্যাপ দ্ধারাই সকলের সাথে চেট করা থেকে শুরু করে অডিও বা ভিডিও কল করা যায় নিমিষেই ফেসবুকের মধ্যমে। ফেসবুকের বর্তমানে অ্যাক্টিভ ব্যবহারকারী ৪ কোটি বাংলাদেশে যা অন্য কোন প্লাটফরমের চেয়ে বেশি বলা চলে। বাংলাদেশের মানুষ ফেসবুক চালিয়ে অনন্যা অ্যাপের থেকে বেশি মজা পেয়েছে বা ইওজার ফ্রেন্ডলি পেয়েছে তাই ফেসবুক ব্যবহারকারী দিন দিন এ দেশে বেড়েই চলছে। তার সাথে ফেসবুকের নতুন এক সুবিধার যুক্ত হওয়ার পরে মানুষ আগের থেকে বেশি ফেসবুক ব্যবহার শুরু করছে। সেই সুবিধাটি হলো Facebook Watch বা ফেসবুকে বিনোদনের ভিডিও দেখার প্লাটফরম। যেখানে Youtube এর মতোই লাইভ থেকে শুরু করে ভিডিও সহজেই দেখা যায়। 

Advertisement

ফেসবুকে কিভাবে আয় বা উপার্জন করা যায়?  

ফেসবুক দ্ধারা আয় করা অনেকগুলো মাধ্যম রয়েছে। তার একটিকে ভালোভাবে কাজে লাগাতে পারলে সহজেই ফেসবুক দ্ধারা আয় করা সম্ভব। কিন্তু অবশ্যই ফেসবুক দ্ধারা আয় করতে নিজের উপর ধৈর্য রাখতে হবে। অবশ্যই প্রতিদিন ফেসবুকে সময় দিতে হবে। যদি কেও সময় প্রতিদিন না দেয় তার ফলে ফেসবুক দ্ধারা আয় করা খুবী কষ্ট সাধ্য হয়ে পরে। ফেসবুক দ্ধারা আয় করার মূল শর্তই হচ্ছে প্রথমেই অধৈর্য হওয়া যাবে না। অবশ্যই নিজেকে মানিয়ে নিতে হবে প্রচেষ্টা চালিয়ে যেতে হবে তারই ফলে সহজেই ফেসবুক দ্ধারা আয় করা যাবে। কিন্তু আমরা অনেকেই জানিনা ফেসবুক দ্ধারা আয় করার মাধ্যমগুলো কি কি? যার ফলে অনেকেই বিশ্বাস করতে চায় না আসলেই কি ফেসবুক দ্ধারা আয় করা যায়। আসলে বর্তমানে বাংলাদেশের ফেসবুক দ্ধারা প্রতিমাসে ২ লাখেরও বেশি টাকা উপার্জন করে এমনও ব্যাক্তি আছে। তাই বলাই যায় ফেসবুক থেকেই শুধু আয় করে আপনি চলতে পারবেন। আপনাকে অন্য কোন চাকরি বা ব্যবসা করতে হবে না। বর্তমান এই যুগ হচ্ছে ডিজিটাল যুগ। এই ডিজিটাল যুগে অনলাইন দ্ধারা আয় করা অসম্ভবের কিছুই না। ঘরে বসেই এখন অনলাইনের আয় করা যায়। অনলাইনের আয় করা ব্যাক্তির সংখ্যা দিন দিন বেড়েই চলছে। তাই অনলাইনে আয় করতে অবশ্যই নিজেকে সেই ভাবে প্রস্ততি নিয়ে আসতে হবে। প্রস্তুতিগুলো হলো- অবশ্যই আপনার কাছে সময় থাকতে হবে, আপনাকে নিজেকে অনলাইনে আয় করার মানসিকতা তৈরি করতে হবে। অনলাইনে আয় করার মতো নিজেকে দক্ষ করতে হবে এবং তারই সাথে ইন্টারনেট লাইনের সংযোগ দেয়ার ব্যবস্থতা করতে হবে।

Advertisement

ফেসবুকে আয় করার মাধ্যম কি কি? 

ফেসবুক আয় করার মূলত বাংলাদেশে বেশ কিছুই মাধ্যম আছে। তার মধ্যে অন্যতম মাধ্যমগুলো এখানে তুলে ধরা হবে। প্রত্যেক মাধ্যমের দ্ধারাই ভালো অংকের আয় করা সম্ভব। তার মধ্যে কিছু মাধ্যম দ্ধারা চাইলেই ৫ লাখ টাকারও বেশি মাসে আয় করার সম্ভব। যা আপনাদের জন্য খুবী একটি ভালো বিষয়। অনেকেই বর্তমানে বেকার বসে আছে। অনেকেরই চাকরি নেই একটি চাকরীর আশায় দিনভর ঘুরছে। তবুও একটি চাকরি পাচ্ছেনা। যার ফলে তারা হতাশাগ্রস্থ হয়ে পরেছে। বাংলাদেশে চাকরির তুলনায় চাকরি চাওয়া ব্যাক্তির সংখ্যা বেশি। যার ফলে অনেকেই চাকরি পাচ্ছেনা। 

Advertisement

ফেসবুক দ্ধারা আয়ের মাধ্যমগুলো তুলে ধরা হলো- 

Advertisement

১. ফেসবুকে ভিডিও দিয়ে- 

ফেসবুকে বিনোদনমূলক ভিডিও তৈরি করার দ্ধারা সহজেই আয় করা সম্ভব। বিনোদনের জন্য যেকোনো ভিডিও যা মানুষ দেখতে পছন্দ করে তা যদি একটি ফেসবুক পেজে ছেড়ে দেয়া যায় তার দ্ধারা অনেক টাকাই আয় করা সম্ভব। আয় করার মাধ্যমটি হচ্ছে ফেসবুকের নিয়ম পূর্ণ করলে ফেসবুকের পক্ষ থেকে আপনার সেই ভিডিও তে অ্যাড আসবে। যার দ্ধারা সহজেই আয় করা যাবে। সেই অ্যাড যেই দেখবে তার দেখার থেকে একটি অংশ টাকা যে ভিডিও মালিক বা বানিয়েছে তাকে দেয়া হয়। এভাবেই ফেসবুক দ্ধারা যেকোনো ধরনের বিনোদন মূলক বা তথ্যমূলক ভিডিও দিয়ে আয় করা সম্ভব। ফেসবুকে আয় করতে হলে অবশ্যই ফেসবুকের সকল নিয়ম কানুন মেনে চলতে হবে। আপনি যদি ফেসবুক দ্ধারা মনোনীত হতে পারেন তার ফলে আপনি সহজেই ফেসবুক দ্ধারা আয় করা টাকা ব্যাংক নিয়ে আস্তে পারবেন। 

Advertisement

২. ফেসবুক ব্যবসা করে –

 ফেসবুক দ্ধারা বর্তমানে পণ্য বা সার্ভিস বিক্রি করে সহজেই আয় করা যায়। আপনার যদি কোন প্রকার পণ্য বা সার্ভিস থেকে থাকে তা একটি সুন্দর ফেসবুক পেজে প্রচার করে বিক্রি করা সম্ভব। আপনার কাছে যদি কোন বিক্রি করার মতো পণ্য থেকে থাকে তাহলে আপনি এখনি এই সুযোগটি কাজে লাগাতে পারেন। যারই ফলে আপনার পণ্য বিক্রিও হবে আর আপনি একটি ভালো অংকের প্রফিট বা লাভ পেয়ে যেতে পারেন। যারাই পণ্য বা সার্ভিস বিক্রি করে থাকে তারা ভালো একটি প্রফিট পাচ্ছে বর্তমান সময়ে। আপনার কাছেই যে পণ্য থাকতে হবে তা কিন্তু নয়। যদি আপনার পরিচিত কোন প্রোডাক্ট তৈরি করে এমন ব্যাক্তির সাথে যোগাযোগ থাকে তার দ্ধারা সহজেই আপনি হোল সেলে পণ্য পেয়ে যাবেন, যা ভালো একটি প্রফিটে মার্কেটে বিক্রি করতে পারবেন। যা আপনি চাইলে ফেসবুক মার্কেটপ্লেস কাজে লাগিয়েই করতে পারেন। 

Advertisement

৩. ফেসবুক মার্কেটিং করে-

 আপনি যদি নিজেকে ফেসবুক মার্কেটিং এ দক্ষ করে তুলতে পারেন তার ফলে আপনি সহজেই অন্য কারর ব্যবসার অনলাইন প্রচার করে আয় করতে পারেন। ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ হচ্ছে ফেসবুক মার্কেটিং। যার ফলে আপনার ব্যবসার সেল বা বিক্রি বারানো সম্ভব সহজেই। এই কাজটি মূল্য বর্তমানে প্রচুর রয়েছে। এই কাজটির দাম বর্তমানে হাজার হাজার টাকার মতো। কেননা সকল ফেসবুক ব্যবসায়ীদেরই একজন বা একাধিক জন ফেসবুক মার্কেটার এর প্রয়োজন পরে। ফেসবুক মার্কেটিং করতে হলে আপনাকে প্রথমে ফেসবুক মার্কেটিং সব কিছু ভালো করে শিখতে হবে। তারই দ্ধারা ফেসবুক মার্কেটার হিসেবে আয় করা সম্ভব। চাইলে ফেসবুক মার্কেটিং এর চাকরি করে আয় করা সম্ভব। অনেক বড় বড় কোম্পানিতে ফেসবুক মার্কেটার প্রয়োজন পরে, যাদের সেলারি ২০ হাজার টাকারও বেশি হয়ে থাকে। 

Advertisement

৪. ফেসবুক পেজ বিক্রি করে-

 আপনার কাছে যদি একটি ভালো ফলোয়ার সহ কারে ফেসবুক পেজ থেকে থাকে সেই পেজ বিক্রি করেও আপনি আয় করতে পারবেন। একটি ১০০০০ হাজার টাকার ফেসবুক পেজ আপনি চাইলে ১৫ হাজার টাকায়ও বিক্রি করতে পারেন। কিন্তু অবশ্যই আপনার পেজে রিচ বেশি থাকতে হবে। তারই সাথে যত বেশি ফলোয়ার তত বেশি টাকায় একটি ফেসবুক পেজ বিক্রি করা সম্ভব। একটি পেজের মূল্য সেই পেজের রিচ, ফলোয়ার সাথে অনেক কিছুর উপর নির্ভর করে। 

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় তারই সাথে আরও অনেকগুলো মাধ্যম আছে ফেসবুক দ্ধারা আয় করার। তার মধ্যে অন্যতমগুলো তুলে ধরা হয়েছে। 

Advertisement
ফেসবুক কি? 

ফেসবুক হচ্ছে একটি সামাজিক মিডিয়া।

ফেসবুক কেন এত জনপ্রিয়?

ফেসবুকের এত বেশি জনপ্রিয়তার মূল কারণ হচ্ছে গিয়ে তারা সকল ফিচার একত্রে এনে ফেলেছে বলে।

Advertisement
ফেসবুকে কিভাবে আয় বা উপার্জন করা যায়?

ফেসবুক দ্ধারা আয় করা অনেকগুলো মাধ্যম রয়েছে। তার একটিকে ভালোভাবে কাজে লাগাতে পারলে সহজেই ফেসবুক দ্ধারা আয় করা সম্ভব।

Advertisement
Advertisement

Trending