Connect with us

টেকনোলজি

উপায় মোবাইল ব্যাংকিং কোড খোলার নিয়ম এর সুবিধা

Published

on

উপায় একাউন্ট কোড

উপায় মোবাইল ব্যাংকিং কোড খোলার নিয়ম এর সুবিধা 2022

বিকাশ, রকেট এবং নগদের পরেই ২০২২ সালে সবচেয়ে জনপ্রিয় মোবাইল ব্যাংকিং বা অনলাইন ব্যাংকিং প্লাটফরম হচ্ছে উপায়। উপায় বর্তমান সময়ে সবচেয়ে বেশি জনপ্রিয়তা দ্রুত সময়ে লাভ করেছে আনলাইন ব্যাংকিং সেক্টরে। তাই বলাই যায় উপায় বাংলাদেশের মোবাইল ব্যাংকিং সেক্টরে কম সময়ে অধিকতর পরিচিতি বা জনপ্রিয়তা লাভ করেছে। 

Advertisement

কিন্তু, এই উপায় মোবাইল ব্যাংকিং সেবা যারা পরিচালনা করে থাকেন তাদের উপায় প্রথম কোন প্রজেক্ট না, তারও আগে তারা আরেকটি মোবাইল ব্যাংকিং সেবা বহু সময় আগে তারা নিয়ে এসেছিলেন যার নাম বর্তমানে অনেকেরই যানা নেই। সেই মোবাইল ব্যাংকিং সেবা বা অনালাইন ব্যাংকিং সেবাটির নাম ছিল U Cash, যা সে সময়ের একটি ব্যর্থ প্রজেক্টের মধ্যে একটি ছিল বলে মনে করা হয়। তাই সে সময়ের কম জনপ্রিয়তা প্রাপ্ত মোবাইল ব্যাংকিং সেবা প্রদান করা কোম্পানিটি আবার পুনরায় Upay নামে ২০২১ সালের মার্চ মাসের দিকে তাদের কার্যক্রম শুরু করে। তারপর থেকেই এই কোম্পানি দ্রুত সময়ের মধ্যে অধিক জনপ্রিয়তা অর্জন করে ফেলে। 

এই উপায় মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠানটি মূলত বাংলাদেশের মধ্যে বহুল পরিচিত কমার্শিয়াল ব্যাংকিং সেবা প্রদানকারী সংস্থা ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক বা UCB এর একটি মোবাইল ব্যাংকিং বা অনলাইন ব্যাংকিং পরিষেবা। মূলত তাদের ব্যাংকিং সেবাটিকে ডিজিটাল বা আধুনিক করেছে এই মোবাইল ব্যাংকিং সেবা Upay চালু করে। 

Advertisement

Upay বর্তমান সময়ে সবচেয়ে জনপ্রিয়তা লাভ করেছে তাদের প্রচার প্রচারনা দ্ধারা তারই সাথে তাদের একটি নতুন সময় উপযোগী ফিচার দ্ধারা। তারা নতুন অবস্থাতেই যে বিজ্ঞাপনটি চালু করে টিভি সহ সকল অনলাইন মিডিয়াতে সেই বিজ্ঞাপনটি খুব কম সময়ে মানুষের মুখে মুখে এসে পরে, ‘’যা হলো উপায় উপায় আছে আছে আরেক নতুন এক উপায়’’। এই বিজ্ঞাপনটি দ্ধারা সকলের সামনে বহুল পরিচিত হয় Upay। বর্তমানে সারা দেশব্যাপি Upay এর অ্যাক্টিভ গ্রাহক সংখ্যা দিন দিন বেড়েই চলছে।  

উপায় মোবাইল ব্যাংকিং এর সুবিধা

উপায় তাদের ফিচার দ্ধারাও বেশ জনপ্রিয় হয়ে উঠেছে বর্তমানে। তাদের সবচেয়ে নতুন এবং ভিন্নধর্মী

Advertisement

ফিচার বা সুবিধা হলো তাদের উপায় অ্যাপটি ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করতে পারা। যা অন্য কোন মোবাইল ব্যাংকিং কোম্পানি এখনও চালু করেনি। তারা বর্তমানে এই সুবিধাটি গ্রামীণ অপোরেটর ব্যবহারকারীর জন্য রেখেছে। 

বর্তমান সময়ে মানুষের একটি দুর্ভোগের বিষয় ছিল ইন্টারনেট ছাড়া মোবাইল ব্যাংকিং অ্যাপ না কাজ করা। যেটি অনেকের জন্য একটি দুশ্চিন্তারও কারণ ছিল। যার সমাধানটি নিমিষেই করে দিল এই Upay মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী কোম্পানিটি। যার ফলে অনেক মানুষেরই দুর্ভোগ কমে গিয়েছে। যার ফলে যেসকল মানুষ বাসার বাহিরে ইন্টারনেট এর আওতার বাহিরে থাকত ওনারা Upay অ্যাপ দ্ধারা সহজেই লেনদেন করতে পারবেন। 

Advertisement

এখন জানাব উপায় ব্যাংকিং অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়াটি কি

অনেকেই ভাবতে পারেন উপায় অনলাইন ব্যাংকএ অ্যাকাউন্ট খোলা অনেক ঝামেলার হয়তো। কিন্তু, তা মোটেও না। অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবা প্রদানকারী প্রতিষ্ঠানের মতো ঘুরে বসেই খোলা যাবে উপায় মোবাইল ব্যাংকে অ্যাকাউন্ট। এখনকার এই ডিজিটাল যুগে আপনার কাছে যদি জাতীয় পরিচয়পত্র থেকে থাকে তারই সাথে আগে কখনোও উপায় অ্যাকাউন্ট খোলা হয়নি এমন সিম নাম্বার থাকলে আপনি ঘরে বসে খুলে ফেলতে পারবেন উপায় ব্যাংক অ্যাকাউন্ট। তার জন্য আপনার কাচ্ছে ইন্টারনেট সংযোগ প্রাপ্ত স্মার্টফোন দিয়ে নিমিষেই খোলা যাবে উপায়। তারই সাথে শুরু করে দিতে পারবেন লেনদেন থেকে শুরু করে মোবাইল রিচার্জ সাথে এজেন্ট পয়েন্ট দেশের যেকোনো প্রান্তে ক্যাশআউট করতে। 

Upay অ্যাকাউন্ট খোলার পদ্ধতিঃ- 

  • প্রথমত, আপনাকে আপনার স্মার্টফোনে Upay অ্যাপ ডাউনলোড করতে হবে। গুগুল প্লে-স্টোর বা অ্যাপ স্টোর পাবেন Upay অ্যাপটি। 
  • তারপর আপনাকে অ্যাপ এ প্রবেশ করতে হবে। এখানে আপনার সামনে রেজিস্টার করার অপশন থাকবে এখানে ক্লিক করতে হবে। 
  • আপনাকে পরবর্তী অপশনে নাম্বারটি দিতে বলবে। আপনাকে অবশ্যই সেই নাম্বারটি দিতে হবে যেটি দিয়ে আপনি উপায় ব্যাংক অ্যাকাউন্ট খুলবেন। তারই সাথে এই নাম্বারটি দ্ধারা আগে কখন উপায় অ্যাকাউন্ট খোলা হয়নি, এটি নিশ্চিত করতে হবে। তারই সাথে আপনাকে আপনার সিম কোম্পানির নামটি সিলেক্ট করতে হবে। এখন আপনি ভেরিফাই নাম্বারে ক্লিক করবেন।
  • তারপর আপনার দেয়া সিম নাম্বারের একটি ওটিপি আসবে। সেটি দিতে হবে। দিয়ে ভেরিফিকেশন অপশনে ক্লিক করতে হবে। 
  • পরবর্তীতে আপনাকে জাতীয় পরিচয়পত্রের সামনে এবং পিছনের ছবি দিতে বলবে। আপনাকে তখনই সেই ছবিগুলো সরাসরি তুলে দিতে হবে। আপনার ছবি তুলা শেষ হলে Done বাটনটিতে ক্লিক করতে হবে। তারই ফলে আপনার ব্যাংক অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন হবে। এই তথ্যগুলো আপনাকে অবশ্যই দিতে হবে।
  • পরবর্তী অপশনে আপনি কি কাজ করেন বা কোন পেশায় নিয়োজিত আছেন তা জানতে চাওয়া হবে। আপনার সামনে অনেকগুলো পেশা ভেসে উঠবে সেখান থেকেই আপনার নিজের পেশাটি আপনি নিশ্চিত করবেন বা সিলেক্ট করবেন। অবশ্যই সঠিকটি দিবেন। 
  • এখন আপনার কাছে আপনার সরাসরি ছবি ক্যামেরা দ্ধারা নিতে চাবে। যা ফেস ভেরিফিকেসনের জন্য। আপনার কোন ছবি তোলা লাগবে না। আপনার দিকে ক্যামেরাটা ধরে রাখতে হবে, ফলে আপনার চোখের একটি স্ক্যান করা হয়। যা সকল মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান নিয়ে থাকে। 
  • এই ধাপে আপনার কাছে আপনার দেয়া এন আইডি বা জাতীয় পরিচয়পত্র নাম্বারটি দ্ধারা কিছু তথ্য দেখাবে দেই তথ্যগুলো আপনাকে একবার চেক করে নিতে বলবে। সেই তথ্যগুলোর সাথে কিছু খালি ঘরও থাকবে, আপনাকে সে সকল খালি ঘরটুকু পূর্ণ করতে হবে। সকল সঠিক তথ্য দিতে হবে। আপনি অবশ্যই কোন ভুল তথ্য ব্যবহার করবেন না। সব ঠিক থাকলে পরবর্তী ধাপে ক্লিক করবেন। 
  • এখন আপনার সামনে যে ধাপটি আসবে সেটি হলো খুবী জরুরি ব্যাংক অ্যাকাউন্ট এর ক্ষেত্রে। পিন সেট আপ করার অপশন। আপনাকে এখানে একটি ৪ নাম্বার বিশিষ্ট একটি পিন সেট করতে বলা হবে। আপনাকে অবশ্যই একটি ভিন্নধর্মী এবং শহজে মানুষ জানতে না পারে সেরকম একটি পিন সেট করতে হবে। তাই বোঝতে পারছেন কতটা গুরুত্বের সাথে একটি ৪ সংখার পিন নাম্বারটি সেট করতে হবে। অবশ্যই সহজেই অনুমান করা যায় সেরকম পিন দিবেন না। একই সংখ্যা বার বার ব্যবহারে বিরত থাকবেন। এখন আপনি Get Started বাটনটিতে ক্লিক করবেন। 

অভিন্নন্দন আপনি এখন সফলভাবে একটি উপায় অ্যাকাউন্ট খুলতে পেরেছেন। আপনি এখন থেকে উপায়ের সকল ফিচার ব্যবহার করতে পারবেন। 

আরো জানুন: নগদ একাউন্ট খোলার পদ্ধতি , অনলাইনে জন্ম নিবন্ধন ডাউনলোড

Advertisement

উপায় মোবাইল ব্যাংকিং কোড ( উপায় একাউন্ট কোড )

উপায়ের মোবাইল ব্যাংকিং কাজে অফলাইন ডায়েল করার কোড হচ্ছে *268# এই কোডটি ব্যবহার করে আপনি সহজেই বাটন মোবাইল দ্ধারা লেনদেন সহ বাকি কাজগুলো করতে পারবেন। সকল কোম্পানির মতো উপায়েরও এই সুবিধাটি রয়েছে। এই নাম্বারটিতে কল করলে সব কাজ বা সুবিধা ব্যবহার করতে পারবেন। তারই সাথে লেনদেন করতে পারবেন। 

উপায়ে লেনদেন খরচ ( উপায় ক্যাশ আউট চার্জ )

বর্তমানে উপায়ে ক্যাশ আউট এজেন্ট চার্জ হাজারে ১৪ টাকা। যা অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবার চেয়ে কমই বলা চলে।  তাদের সেন্ড মানি চার্জ হচ্ছে হাজারে ০ টাকা বা কোন সেন্ড মানি চার্জ নেই। আপনি যদি UCB ব্যাংক এর ATM থেকে ক্যাশ আউট করান সে ক্ষেত্রে আপনাকে হাজারেও কোন প্রকার চার্জ দিতে হচ্ছে না। সম্পন্ন ০ টাকায় আপনি ক্যাশ আউট করতে পারবেন।অন্যান্য লেনদেন খরচ খুবী কম।

Advertisement
  • আপনার উপায় ব্যাংকিং অ্যাকাউন্ট এ কোন সমস্যা হলে তাদের হেল্প লাইন নাম্বার- 
  • হেল্প লাইন নাম্বার হচ্ছেঃ 16268. এখানে যোগাযোগ করে আপনি যেকোনো সমস্যা সমাধান করতে পারবেন। 
  • আপনি তারই সাথে সারা দিনে মোবাইল রিচার্জও করতে বা করাতে পারবেন যেকোনো নাম্বারে। 

তাই বলাই চলে উপায় হচ্ছে বর্তমানে খুবী ভালো মোবাইল ব্যাংকিং সার্ভিস দেয়া একটি সেবা। 

Continue Reading
Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published.

Advertisement

Trending