Connect with us

টেকনোলজি

গ্রাফিক্স ডিজাইন কি || গ্রাফিক্স ডিজাইন কি হারাম

Published

on

গ্রাফিক্স ডিজাইন কি

গ্রাফিক্স ডিজাইন কি || গ্রাফিক্স ডিজাইন কি হারাম

গ্রাফিক্স ডিজাইন কি || গ্রাফিক্স ডিজাইন কি হারাম

গ্রাফিক্স ডিজাইন হচ্ছে এমন একটি কাজ যার জনপ্রিয়তা এখনও আছে, তারই সাথে ভবিষ্যৎ এও থাকবে। গ্রাফিক্স ডিজাইন যার নাম শুনলেই আমরা বোঝতে পারি কোন ডিজাইন বিষয়ক কথা হচ্ছে। নিত্য প্রয়োজনীয় কাজে আমাদের গ্রাফিক্স ডিজাইন বা ব্যানার, পোস্টার এর প্রয়োজন পরে। গ্রাফিক্স ডিজাইনের কাজ করে বিভিন্নভাবে আয় বা উপার্জন করা যায়। গ্রাফিক্স ডিজাইন করে সকল কিছুর প্রচার প্রচারণা করা হয়। মার্কেটিং বা প্রচার প্রচারণার জন্য গ্রাফিক্স ডিজাইনের গুরুত্ব অনেক। গ্রাফিক্স ডিজাইন করাটা মতেও অনেকটা সহজ না। গ্রাফিক্স ডিজাইন করে অনেক কিছুই তৈরি করা যায়। তারই সাথে কোন কোম্পানি বা ব্যবসার ব্র্যান্ড প্রচার করতে গ্রাফিক্স ডিজাইনের খুবী প্রয়োজন। অনেকেই গ্রাফিক্স ডিজাইন এই পেশাটিকে গুরুত্ব দিতে চায়না। কিন্তু এই কাজটির গুরুত্ব অনেক। গ্রাফিক্স ডিজাইন করার দ্ধারা আপনি একটি ব্যবসার জন্য অনেক অবদান রাখতে পারবেন। গ্রাফিক্স ডিজাইনকেই বর্তমান সময়ে অনেকেই পেশা হিসেবে নিয়ে রেখেছে। 

Advertisement

গ্রাফিক্স ডিজাইন কি হারাম

গ্রাফিক্স ডিজাইন কি হারাম এমন উত্তর হলো হ্যা । তবে আপনি যদি হালাল অনুযায়ী করেন । অনলাইনে দুই দিক আছে । তবে আপনি হালাল অনুযাযী করলে হবে ।

Advertisement

গ্রাফিক্স ডিজাইন কি? 

গ্রাফিক্স ডিজাইন হচ্ছে এমন একটি ডিজাইন তৈরি করার কাজ যা শিখে আপনি চাইলেই টি- শার্ট ডিজাইন, পোস্টার ডিজাইনসহ, ব্যানার ডিজাইন, গ্লাস ডিজাইন সহ অনেক অনলাইন পোর্টালের ছবি বা পোস্ট তৈরি করতে পারবেন এই গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে। গ্রাফিক্স ডিজাইন কে বর্তমান সময়ে পেশা হিসেবে বেছে নেয়াও খারাপ না। গ্রাফিক্স ডিজাইন করে বরতমানে অনেকেরই চাকরি বা কর্মসংস্থানেরও সৃষ্টি হয়েছে। গ্রাফিক্স ডিজাইন মাত্র ২/৩ মাসের মধ্যে শিখে ফেলা যায়। কিন্তু ভালোভাবে প্রাকটিস করলে এই কাজটি দ্ধারা ভালো ডিজাইন তৈরি করা সম্ভব হবে। গ্রাফিক্স ডিজাইন হচ্ছে এমন একটি কাজ যা করে আপনি চাইলেই ঘরে বসেই আয় করতে পারবেন। তার মানে গ্রাফিক্স ডিজাইন হচ্ছে বিভিন্ন কাজের প্রেক্ষিতে ডিজাইন তৈরি করাকে বলে। এই কাজ থেকে আয়ের মাধ্যম একটি নয় বহু আছে। আপনার নিজস্ব ডিজাইন বিক্রি করেও আয় করা সম্ভব। এই কাজের আয়ের টাকার পরিমান খুবী বেশি। 

Advertisement

গ্রাফিক্স ডিজাইন শিক্ষা কিভাবে শুরু করব? 

গ্রাফিক্স ডিজাইন শিক্ষার জন্য বিভিন্ন মাধ্যম রয়েছে। গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে আপনাকে বেসিক কম্পিউটার জানা থাকতে হবে। আপনি যদি গ্রাফিক্স ডিজাইনার হতে চান তাহলে আপনার কাছে একটি ডেক্সটপ বা ল্যাপটপ থাকতে হবে। অন্যথায় আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন না। গ্রাফিক্স ডিজাইনকে পেশা হিসেবে বিতে আপনার এই কাজের উপর পরিপূর্ণ দক্ষতা অর্জন করতে হবে। গ্রাফিক্স ডিজাইন সেক্টরটি অনেক বড়। এই সেক্টরে কাজ করতে হলে অনেক বিষয় সম্পর্কে ধারণা থাকতে হবে। গ্রাফিক্স ডিজাইন সেক্টরে আসার আগে আপনাকে কালার বা রঙ সম্পর্কে পরিপূর্ণ ধারণা থাকতে হবে। কেননা গ্রাফিক্স ডিজাইন এই সেক্টরে রঙের কাজ খুবী জরুরি। প্রত্যেক গ্রাফিক্স ডিজাইনারকে ডিজাইনের দক্ষতা বা গ্রাফিক্সের দক্ষতা থাকা জরুরি। 

Advertisement

গ্রাফিক্স ডিজাইন শিক্ষার জন্য বিভিন্ন প্রতিষ্ঠান থাকলেও অনলাইনেই গ্রাফিক্স ডিজাইন শিক্ষা যায় ফ্রীতে। ফ্রীতে গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে Youtube হচ্ছে সবচেয়ে ভালো জায়গা, যেখানে প্রচুর পরিমানের টিউটরিয়াল রয়েছে শিক্ষার মতো। তারই সাথে অনেক ফ্রী সেমিনার বা কোর্স হয়ে থাকে এ বিষয়ে শিক্ষার জন্য, সেখান থেকেও শিখতে পারেন। তারই সাথে অনেক ইন্সিটিউট রয়েছে যারা গ্রাফিক্স ডিজাইন শিখিয়ে থাকে। তাদের কোর্স মূল্য ১ হাজার টাকা থেকে শুরু করে ১০ হাজার টাকার মতো হয়ে থাকে। এই সকল প্রতিষ্ঠান থেকে সার্টিফিকেট সহ কারে গ্রাফিক্স ডিজাইন কোর্স করা যায়। যার ফলে ভবিষ্যতে কাজ পাওয়া সহজ হয়ে যায়। কিন্তু আপনি চাইলেই ফ্রী ভিডিও দেখেও গ্রাফিক্স ডিজাইন শিখতে পারেন। 

Advertisement

গ্রাফিক্স ডিজাইন কোন ধরনের জিনিস দরকারঃ 

গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে প্রথমেই আপনার কাছে একটি কম্পিউটার থাকতে হবে। সেটা হক ডেক্সটপ কিনবা ল্যাপটপ। এই দুইটার যেকোনো একটা থাকেলই আপনি গ্রাফিক্স ডিজাইন শিক্ষা শুরু করতে পারবেন। গ্রাফিক্স ডিজাইন যেহেতো অনেক বড় সেক্টর আপনাকে অবশ্যই প্রথমে আপনি কোন সেক্টরে কাজ শিখবেন তা চিহ্নিত করতে হবে। ফলে আপনি সহজেই এই সেক্টরে এগিয়ে যেতে পারবেন। গ্রাফিক্স ডিজাইন এই সেক্টরের কাজ মোটেও সহজ নয়। আপনার কাছে মোটামুটি ভালো মানের একটি কম্পিউটার থাকতে হবে। তারই সাথে একটি ভালোমানের গ্রাফিক্স কার্ড থাকলে বিষয়টি আরও ভালো হবে। আপনার কাজ করতে গেলে অনেক সুবিধা হবে। গ্রাফিক্স ডিজাইন শিখতে হলে আপনাকে অবশ্যই গ্রাফিক্স ডিজাইন সফটওয়ারগুলো চালানো শিখতে হবে। যেরকম Adobe Photoshop & Adobe Illustratorএই দুইটি সফটওয়ার। তারই সাথে আপনাকে ধৈর্য ধরতে হবে এই সেক্টরে সফল হতে। 

Advertisement

গ্রাফিক্স ডিজাইন শিখতে কি যোগ্যতা দরকারঃ 

গ্রাফিক্স ডিজাইন শিখতে নির্দিষ্ট কোন যোগ্যতা বা শিক্ষাগত চাহিদার প্রয়োজন পরে না। কিন্তু অবশ্যই আপনাকে কম্পিউটারের বেসিকটা জানা থাকতে হবে। কম্পিউটারের বেসিক না জেনে কখনই গ্রাফিক্স ডিজাইনের কাজে দক্ষ হওয়া যাবে না। গ্রাফিক্স ডিজাইন শিখতে কোন শিক্ষাগত শ্রেণী পাস করতে হবে এমন কোন নিয়ম নেই। কিন্তু এই কাজটি শিখতে গেলে আপনাকে পর্যাপ্ত পরিমানে সময় দিতে হবে। যার ফলে আপনি গ্রাফিক্স ডিজাইন এই সেক্টরে সফলতা পাবেন। গ্রাফিক্স ডিজাইন  সেক্টরে সফলতা পাওয়া বেশি কষ্টের না হলেও আপনার কাজ যদি দক্ষ হয় তাহলে সফলতা আপনাকে পিছে ফেলে রাখবে। 

Advertisement

গ্রাফিক্স ডিজাইন কাজ কোনগুলোঃ

গ্রাফিক্স ডিজাইন সেক্টরে কাজের অভাব নেই। এই সেক্টরে কাজের সংখ্যা অন্য সকল সেক্টর থেকে প্রচুর বেশি। এই সেক্টরে ডিজাইনের কাজ প্রচুর রয়েছে। এই সেক্টরে কাজের মূল্য অন্যদের থেকে খুবী বেশি। গ্রাফিক্স ডিজাইন এর কাজের গুরুত্ব এতটা বেশি যা অনেকেই জানেনা, এই সেক্টরে কাজের ডিমান্ড কতটা বেশি। 

Advertisement

উলেখযোগ্য গ্রাফিক্স ডিজাইনের কাজঃ 

১. লোগ তৈরি

২. পোস্টার তৈরি 

Advertisement

৩. ব্যানার তৈরি 

৪. বিজনেস কার্ড তৈরি 

Advertisement

৫. টি- শার্ট ডিজাইন তৈরি

৬. জার্সি ডিজাইন তৈরি 

Advertisement

৭. অনলাইন পোর্টাল পোস্ট তৈরি 

৮. বিভিন্ন সেমিনারের প্রেজেন্টেশান তৈরি 

Advertisement

৯. লিফলেট তৈরি

১০. বিভিন্ন কাজের জন্য ডিজাইন তৈরি

Advertisement

এই সকল কাজই গ্রাফিক্স ডিজাইনের আন্তরভুক্ত। তারই সাথে গ্রাফিক্স ডিজাইন এই কাজের সাথে আরও অনেক কাজ জড়িত আছে। যেসকল কাজ শিখে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করা সম্ভব। কিন্তু অবশ্যই আপনাকে গ্রাফিক্স ডিজাইন কাজের সেক্টরটিকে কাজে লাগানো শিখতে হবে। যদি সঠিক ভাবে কাজে পাগাতে পারেন তাহলে আপনার সফলতা নিশ্চিত।  

Advertisement

গ্রাফিক্স ডিজাইন এই সেক্টরের আয় করার উপায় হলঃ 

গ্রাফিক্স ডিজাইন সেক্টরে আয় করার উপায় রয়েছে অনেক। তারই মধ্যে উল্লেখযোগ্য সেক্টরগুলো আপনাদের মাঝে তুলে ধরব। তার আগে আপনাকে বুজতে হবে এই সেক্টরে কাজ পাওয়ার টেকনিকগুলো কোনগুলো। সকল টেকনিক আপনাকে আয়ত্তে নিয়ে আসতে সবে। ফলে আপনি সহজেই গ্রাফিক্স ডিজাইনের কাজে একজন দক্ষ হয়ে উঠবেন। গ্রাফিক্স ডিজাইন  এই কাজটি দ্ধারা কত টাকা আয় করা সম্ভব তার ধারনাও আমাদের মাঝে নেই। এই সেক্টরকে ধরে রাখতে পারলে, আপনার আর কোন কাজ করা লাগবেনা। শুধু গ্রাফিক্স ডিজাইন কাজ শিখেই আপনি নিজেকে সফল করে তুলতে পারবেন। তাই আপনাকে এই সেক্টরকে কাজে লাগাতে হবে। নিজের একটি গ্রাফিক্স ডিজাইন ব্যবসা শুরু করতে হবে। যার দ্ধারা আপনার অধীনে বহু লোক কাজ করবে। আপনি তাদের একটি সেলারি বা বেতন দিবেন। 

Advertisement

গ্রাফিক্স ডিজাইনের দ্ধারা আয় করার পথগুলোঃ 

১. বিভিন্ন ফ্রিলেন্সিং মার্কেটপ্লেসে কাজ করে। 

২. আপনার ডিজাইনগুলো কোন কোম্পানিতে বিক্রি করে। 

Advertisement

৩. যেকোনো কোম্পানিতে গ্রাফিক্স ডিজাইনার হিসেবে চাকরি নিয়ে। 

৪. আপনার কাজ কোন কোম্পানিকে দেখিয়ে তাদের এখানে ফুল টাইম গ্রাফিক্স ডিজাইনার হিসেবে চাকরি নিয়ে। 

Advertisement

৫. আপনার ডিজাইনকৃত টেম্পলেট বিক্রি করে। 

৬. কোন ব্যানার পোস্টার তৈরির দোকান দিয়ে। 

Advertisement

৭. কোন ইন্টারন্যাশনাল ক্লাইন্তের সাথে ডিজাইনের কাজ করে। 

এই সকল মাধ্যমসহ আরও অনেকে গ্রাফিক্স ডিজাইনের মাধ্যম রয়েছে। এই সেক্টরে জয় করা খুব একটা কঠিন কাজ নয়। 

Advertisement
Continue Reading
Advertisement
1 Comment

1 Comment

  1. Pingback: ফ্রিল্যান্সিং কি | ফ্রিল্যান্সিং কেন করব - Amir info Bangla

Leave a Reply

Your email address will not be published.

Advertisement

Trending